• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

চোখের সমস্যা এড়াতে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৪:৫৬ পিএম
চোখের সমস্যা এড়াতে যা খাবেন

আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ হলো চোখ। আর চোখের ওপরই সবচেয়ে বেশি চাপ পড়ে।  বিভিন্ন কারণে অল্পতেই চোখ আক্রান্ত হতে পারে নানা সমস্যায়। ভিটামিনের অভাবেও হতে পারে চোখের সমস্যা। এক্ষেত্রে পুষ্টিসমৃদ্ধ খাবার খেয়ে চোখের রোগ প্রতিরোধ করা যায়। চলুন জেনে নেওয়া যাক কোন ধরনের খাবার চোখ ভালো রাখতে সাহায্য করবে এবং চোখের সমস্যা থেকে দূরে রাখবে।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার
চোখের জন্য ভিটামিন এ যুক্ত খাবারের গুরুত্ব অনেক। কারণ, ভিটামিন এ এর অভাবে রাতকানা রোগ হয়। ডিম, গরুর কলিজা, ঘি, মাখন থেকে ভিটামিন এ পাওয়া যায়। দুধ ও দইয়েও প্রচুর ভিটামিন এ এবং জিংক থাকে। জিংক লিভার থেকে চোখের রেটিনায় ভিটামিন এ পৌঁছে দিতে সহায়তা করে।গাজর, মিষ্টি আলু এগুলোতে ভিটামিন এ রয়েছে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার
ভিটামিন সি চোখের কোষ নষ্ট হওয়া রোধ করে। রক্ত চলাচলের জন্য এই ভিটামিনটি গুরুত্বপূর্ণ। চোখে রক্ত চলাচল ভালো হলে সংক্রমণ কম হয়। কমলালেবু, লেবু, টমেটো, পেয়ারা, স্ট্রবেরি এগুলো ভিটামিন সি সমৃদ্ধ খাবার। এগুলো চোখের প্রদাহ কমায়।

ভিটামিন ই সমৃদ্ধ খাবার
চোখের পানি পড়া রোধ করতে ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বাদাম, চিংড়ি, অলিভ অয়েলে ভিটামিন ই পাওয়া যায়।

ওমেগা থ্রি ফ্যাটি এসিড যুক্ত খাবার
রুই, কাতলা, ইলিশ, মাগুর, সামুদ্রিক মাছ, ফ্ল্যাক্স সিড অয়েল থেকে ওমেগা থ্রি ফ্যাটি এসিড পাওয়া যায়। এগুলো চোখ ভালো রাখার জন্য প্রয়োজনীয় পুষ্টি দেয়। নিয়মিত এই খাবারগুলো খেতে পারেন।

ফল ও শাকসবজি
বেদানা, আম, জাম তরমুজ জাতীয় ফল, চেরি, কাঁচা ও পাকা পেঁপে চোখের জন্য অত্যন্ত উপকারী। এ ছাড়া পালং শাক, কচু শাক ও অন্য সবুজ শাকসবজি চোখের জন্য ভালো।

Link copied!