• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ভালো ঘুমের জন্য যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০৫:৫৩ পিএম
ভালো ঘুমের জন্য যা করবেন
ঘুমাতে যাওয়া আগে পড়তে পারেন বই

শরীর ও মন ভালো রাখতে হলে পর্যাপ্ত ঘুমানো জরুরি। অনেকে চেষ্টা করেও রাতে ঠিকভাবে ঘুমাতে পারেন না। যে কারণে শরীর অসুস্থ হওয়ার পাশাপাশি সারাক্ষণ মেজাজও থাকে খিটখিটে। তাই এমন কিছু কাজ করা যায় যেগুলো করলে অনায়াসে ঘুম আসবে। তবে যাদের ঘুম না হওয়ার অতিরিক্ত প্রবণতা আছে তারা চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। চলুন জেনে নিই ঘুমানোর আগে কী কী করবেন—

খাওয়ার পর পরই ঘুমাতে যাবেন না
রাতের খাওয়ার পরপরই বিছানায় চলে যান অনেকে। এটি করা ঠিক নয়। কারণ এই অভ্যাসের ফলে ঘুমের সমস্যা হতে পারে। তাই ঘুমের অন্তত ২-৩ ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে। এই সময়ের মধ্যে খাবার ভালোভাবে হজম হয়। কিন্তু খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়লে খাবার ঠিকমতো হজম হওয়ার সুযোগ পায় না। 

ঘুমানোর আগে গোসল করুন
অনেকেরই দুইবার গোসল করার অভ্যাস রয়েছে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তাদের জন্য সহজ সমাধান হলো রাতে গোসল করে ঘুমাতে যাওয়া। আপনি যদি ঘুমাতে যাওয়ার আগে গোসল করেন, তবে নিজেকে সতেজ লাগবে, ঘুমও ভালো হবে। তবে ঠান্ডা পানির বদলে হালকা গরম পানি দিয়ে গোসল করা বেশি উপকারী।

মৃদু আলো জ্বালিয়ে রাখুন
ঘর পুরোপুরি অন্ধকার করে ঘুমবেন না। এতে ঘুম ভালো হয় না। এর বদলে ঘুমের জন্য সহায়ক হতে পারে মৃদু আলো। বিশেষজ্ঞরা বলেন, ভালো ঘুমের জন্য ঘর পুরোপুরি অন্ধকার করে ঘুমানো উচিত নয়। এক্ষেত্রে হালকা আলো জ্বালিয়ে ঘুমাতে যান। 

বই পড়া
বই পড়ার অভ্যাস নিঃসন্দেহে ভালো অভ্যাস। আপনার যদি ঘুম না আসে তবে শুয়ে শুয়ে বই পড়তে পারেন। এতে চোখে ক্লান্তি নেমে আসে তাই ঘুমও দ্রুত চলে আসে। তবে ঘরের আলো জ্বালিয়ে রাখতে অসুবিধা হলে বুক লাইট ব্যবহার করে বই পড়ুন।

হালকা শব্দে গান শুনুন
খুব হালকা শব্দে গান শুনতে পারেন। এমন কোনো গান ছেড়ে দিন যা শুনলে আপনার মন প্রশান্ত হয়। এতে মন ভালো থাকবে। দ্রুত ঘুম আসার জন্য এটি একটি চমৎকার উপায়।

Link copied!