• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

যে কাজগুলো করলে দ্রুত ওজন কমবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০৫:১৭ পিএম
যে কাজগুলো করলে দ্রুত ওজন কমবে

ওজন বেড়ে যাওয়া এখনকার সময়ে সবচেয়ে বড় চিন্তার বিষয়। কারণ বাড়তি ওজন শারীরে নানারকম রোগ ডেকে আনতে পারে। তাই বাড়তি ওজন ঝরাতে অনেকে শক্তভাবে শরীরচর্চায় নেমে পড়েন। শরীরচর্চা সুস্থ সময়ের জন্যও ভালো। কিন্তু মাত্রাতিরিক্ত শরীরচর্চা করলে হিতে আবার বিপরীতও হতে পারে। নিয়ম করে শরীরচর্চা করলে ওজন ঝরানো সত্যিই সহজ হয়ে যায়। শুধু শরীরচর্চা করলেই তো হবে না, দ্রুত ওজন কমাতে চাইলে জীবনযাপনেও আনতে হবে পরিবর্তন। যেমন-

পর্যাপ্ত ঘুম
গবেষণা বলছে পর্যাপ্ত ঘুম না হলে বডি মাস ইন্ডেক্স বেড়ে যেতে পারে। আর বডি মাস ইনডেক্স বেড়ে যাওয়ায় অর্থ ওজন বৃদ্ধি। চিকিৎসকেদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত ৬-৮ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। ঘুম পর্যাপ্ত হলে শুধু ভেতর থেকে ফিট থাকবে শরীর তা নয় নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

প্রক্রিয়াজাত খাবার না খাওয়া
ওজন কমানোর পথে প্রক্রিয়াজাত খাবার একটি বড় বাধা। ওজন কমাতে চাইলে এই ধরনের খাবার যথাসম্ভব এড়িয়ে যেতে হবে। বিশেষ করে প্রক্রিয়াজাত খাবারে ব্যবহৃত নানা উপাদান ওজন বাড়িয়ে তোলে ও নানা রকম শারীরিক সমস্যা ডেকে আনে।

মানসিক চাপ নিয়ন্ত্রণ
অনেকেই শারীরিক ভাবে সুস্থ থাকতে যতটা তৎপর, ঠিক ততটাই মানসিক স্বাস্থ্যকে অবহেলিত করে রাখে। মানসিক উদ্বেগ অন্যান্য সমস্যার পাশাপাশি ডেকে আনে স্থূলতাও। মানসিক স্বাস্থ্যের অবনতি শরীরের বিভিন্ন হরমোনের ক্ষরণকে প্রভাবিত করে। পাশাপাশি, অতিরিক্ত দুশ্চিন্তায় নেতিবাচক প্রভাব পড়ে খাওয়াদাওয়ার ওপরেও। এই সবকিছুই ওজন বৃদ্ধির কারণ হতে পারে। কাজেই মানসিক চাপ নিয়ন্ত্রণ ওজন কমানোর জন্যেও অত্যন্ত জরুরি। প্রয়োজনে পরামর্শ নিতে পারেন মনোবিদের।

Link copied!