• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

গরমে শরীরচর্চায় যেসব নিয়ম মেনে চলবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০৮:৩০ পিএম
গরমে শরীরচর্চায় যেসব নিয়ম মেনে চলবেন
গরমে শরীরচর্চায় যেসব নিয়ম মানবেন। প্রতীকী ছবিঃ সংগৃহীত

শরীর সুস্থ্যও স্বাভাবিক রাখতে শরীরচর্চার বিকল্প কিছু নেই। তবে প্রচণ্ড গরমে অতিরিক্ত ঘাম হওয়ার ফলে শরীরে দেখা দিতে পারে পানিশূন্যতা। তখন অল্পতেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। তাই গরমে শরীরচর্চার আগে কিছু সতর্কতা মেনে চলা জরুরি।

গরমে যেহেতু শরীর থেকে ঘাম হয় তাই এই সময় শরীরের বেশি করে পানির প্রয়োজন হয়। সেজন্যে ইলেক্ট্রোলাইট আছে এমন খাবার ও পানীয় বেশি করে গ্রহণ করতে হবে। বেশি বেশি ডবের পানি, লেবুর শরবত খেতে হবে। যদি শরীরে পানির ঘাটতি হয় তাহলে পেশিতে টান ধরতে পারে। শরীরচর্চার সময় অল্পতেই শরীর ক্লান্ত হয়ে পড়ে।  তাই পানির ঘাটতি হতে দেওয়া যাবে না।

সবসময় একই রকম শরীরচর্চা করবেন না। শরীরের অবস্থা বুঝে, আবহাওয়া বুঝে শরীরচর্চার মাত্রা কম-বেশি করা যেতে পারে। শরীর যদি ক্লান্ত হয় কিংবা যেদিন শরীরে অতিরিক্ত চাপ পড়ে সেদিন কম করে করবেন।

শরীরচর্চার সময় এমন পোশাক পরুন যেটা স্বস্থির হয়। আঁটসাঁট বা এমন কোনো পোশাক পরা যাবে না যা শরীরে হাওয়া চলাচলে বাধা দেয়। অতিরিক্ত চাপ সৃষ্টি করে। গরমে আরামদায়ক, হালকা রঙের পোশাক পরেই শরীরচর্চা করুন।

অনেকেই আছেন যারা বাইরে খোলা পরিবেশে শরীরচর্চা করে থাকেন। তবে এসময় প্রচণ্ড গরমে বাইরের খোলা পরিবেশে শরীরচর্চা না করায় ভালো। একান্তই যদি বাইরে শরীরচর্চা করতেই হয় তবে একেবারে ভোরবেলা কিংবা বিকেলের পর করুন।

গরমে এমনেতেই শরীর ক্লান্ত হয়ে পড়ে, তাই পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম দরকার। বিশ্রাম কম হলেই বেশি দিন সুস্থ থাকবেন না। গরমের দিনে তাই জিম, যোগাসন বা সাঁতার—যা-ই করুন না কেন, তা করার পর পর্যাপ্ত বিশ্রাম নেওয়া জরুরি।

Link copied!