• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

যেসব কারণে খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৪, ১১:৪৭ এএম
যেসব কারণে খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া জরুরি
ভালোভাবে চিবিয়ে খেলে হজম ভালো হয়। ছবিঃ সংগৃহীত

খাবার খাওয়ার সঠিক নিয়ম হলো ঠিকমতো চিবিয়ে আরাম করে খাওয়া। তবে কেউ কেউ খুব দ্রুত খাবার খান। কম চিবিয়ে গিলে ফেলেন তারা। ভালোভাবে চিবিয়ে খাবার খাওয়া হলে খাবারটা চূর্ণ হয়ে ছোট ছোট অংশে ভাগ হয়। তাতে খাবার হজম হয় সহজে। গবেষণায় বলা হয়, প্রতি কামড় অন্তত ৩০ থেকে ৫০ বার চিবাতে হয়। খাবার ঠিক করে চিবিয়ে না খেলে তার সম্পূর্ণ পুষ্টিগুণও শরীর গ্রহণ করতে পারে না। এছাড়া আরও বহু কারণে খাবার চিবিয়ে খেতে হয়-

  • ভালোভাবে চিবিয়ে খেলে হজম ভালো হয়। খাবার হজম করার জন্য আমাদের পরিপাকতন্ত্রের ভেতরে যে ক্রিয়া-বিক্রিয়া ঘটে, তাতে নানান রকম এনজাইম কাজ করে। খাবারটা ভালোভাবে চূর্ণ হলে এসব এনজাইম ভালোভাবে কাজ করতে পারে। অর্থাৎ খাবার হজম হওয়ার প্রক্রিয়াটা সহজ হয়।
  • ধীরে ধীরে খাওয়ার অর্থ হলো আপনি খাবারের প্রতি মনোযোগী থাকছেন। শরীরের খাবারের প্রয়োজন মিটে গেলে মস্তিষ্ক থেকেই সেই সংকেত আসে। ধীরে–সুস্থে মনোযোগ দিয়ে খাবার খেলে আপনি এই সংকেতটাকে অনুভব করতে পারবেন সহজেই। অর্থাৎ আপনি বুঝতে পারবেন, কখন থামতে হবে। তা না হলে দ্রুত খাবার খেলে পেট ঠিকমতো ভর্তি হয় না। ফলে বারবার খিদে পায়। যা স্থূলতার কারণ হতে পারে।
  • খাবার ভালোভাবে ভাঙ্গতে হয়। এতে খাবার হজম সহজ হয় এবং খাবারের পুষ্টিগুলোকে দেহ ভালোভাবে শোষণ করতে পারে।
  • তাড়াহুড়া করে খেতে গেলে গলায় বাঁধতে পারে খাবারের টুকরা। যা হয়ে উঠতে পারে ভীষণ বিপজ্জনক। শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে এর ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।
Link copied!