• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

মাত্র চারটি খাবারেই ভালো থাকবে লিভার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৩:১৬ পিএম
মাত্র চারটি খাবারেই ভালো থাকবে  লিভার

লিভার ভাল রাখতে খাদ্য তালিকায় যোগ করুন এই চারটি খাবার—

বাতাবি লেবু 
প্রতি ১০০ গ্রাম বাতাবি লেবুতে রয়েছে খাদ্যশক্তি ৩৮ কিলোক্যালরি, প্রোটিন ০.৫ গ্রাম, শর্করা ৮.৫ গ্রাম। খনিজ লবণ ০.২০ গ্রাম, রিবোফ্লেভিন ০.০২৭ মিলি গ্রাম, ভিটামিন বি২ ০.০৪ মিলি গ্রাম,  ভিটামিন বি৬ ০.০৩৬ মিলি গ্রাম, ভিটামিন সি ১০৫ মিলি গ্রাম,  ক্যারোটিন ১২০ মাইক্রো গ্রাম, আয়রন ০.২ মিলি গ্রাম,  ক্যালসিয়াম ৩৭ মিলি গ্রাম,  ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম,  ম্যাংগানিজ ০.০১৭ মিলিগ্রাম,  ফসফরাস ১৭ মিলিগ্রাম,  পটাশিয়াম ২১৬ মিলিগ্রাম এবং সোডিয়াম ১ মিলিগ্রাম। তাই লিভার সুস্থ রাখতে বাতাবি লেবু খেতে পারেন।

চেরি 
চেরিতে থায়ামিন, রিবোফ্লাভিন, ভিটামিন বি৬ এবং প্যান্টোথেনিক অ্যাসিডও উল্লেখযোগ্য পরিমাণে চেরিতে পাওয়া যায়। এতে নিয়াসিন, ফোলেট এবং ভিটামিন এও রয়েছে। তামা, আয়রন, ক্যালসিয়াম এবং ফসফরাসও পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো খনিজযুক্ত চেরিগুলিতে পাওয়া যায়। চেরি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা কার্যকরভাবে ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে। চেরির স্বাস্থ্য সুবিধার মধ্যে রয়েছে চোখের যত্ন, শক্তিশালী ইমিউন সিস্টেম, সংক্রমণ থেকে মুক্তি, বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্য এবং উন্নত হজমশক্তি।তাই লিভারের জন্যেও খুবই উপকারী। শরীর সুস্থ রাখতে চেরি খাওয়া যেতে পারে।

আঙুর

আঙুরে প্রোটিন, শর্করা, চর্বি, ক্যালসিয়াম, ফরফরাস, লৌহ, খনিজ, পটাশিয়াম, থায়ামিন, রিবোফ্লাবিন, ভিটামিন-এ, বি, সি উপাদান রয়েছে৷ তাছাড়া প্রতি কেজি আঙ্গুর থেকে প্রায় ৪৫০ ক্যালরি খাদ্যশক্তি পাওয়া যায়৷ লিভার ভাল রাখতে আঙুর অত্যন্ত কার্যকর।

বিট 
এক কাপ বিটরুটে রয়েছে ৪৩ ক্যালোরি, ৮৮ শতাংশ পানি, ১.৬ গ্রাম প্রোটিন, ৯.৬ গ্রাম কার্বোহাইড্রেট, ৬.৮ গ্রাম চিনি, ২.৮ গ্রাম ফাইবার ও ০.২ গ্রাম ফ্যাট। এছাড়া আয়রন, ম্যাগনেসিয়াম, কপারের মতো প্রয়োজনীয় বেশকিছু উপাদানে ভরপুর এই সবজি। জেনে নিন বিটরুট নিয়মিত খেলে কী কী উপকার পাবেন। তাই খাদ্য তালিকায় বিট অন্তর্ভুক্ত করতে হবে।

Link copied!