• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

যেভাবে খেলে ওজন কমাবে অ্যাপেল সাইডার ভিনেগার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩, ০৫:১৭ পিএম
যেভাবে খেলে ওজন কমাবে অ্যাপেল সাইডার ভিনেগার

ওজন কমানোর জন্য আপেল সাইডার ভিনেগার বেশ কার্যকরী। আজকাল স্বাস্থ্য সচেতন মানুষেরা ডায়েট তালিকায় আপেল সাইডার ভিনেগারকেই প্রাধাণ্য দিচ্ছেন বেশি। প্রতিদিনের ডায়েট তালিকায় আপেল সাইডার ভিনেগার থাকলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। ওজন কমানোর জন্য অ্যাপেল সাইডার ভিনেগার কীভাবে খাবেন চলুন জেনে নিই-

আপেল থেকে গাঁজন প্রক্রিয়ায় আপেল সাইডার ভিনেগার তৈরি করা হয়। কিছু গবেষণায় দেখা গেছে, রাতে ঘুমানোর অন্তত আধা ঘণ্টা আগে পানির সঙ্গে মিশিয়ে আপেল সাইডার ভিনেগার পান করলে সকালে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। 

তবে অন্যান্য উপকারের পাশাপাশি যদি আপনার মূল উদ্দেশ্য থাকে ওজন কমানো, তাহলে জানা দরকার দিনের কখন এ ভিনেগার খাওয়া অধিক উপকারী।

প্রচুর শর্করা জাতীয় খাবার যেমন- ভাত, আলু, পাস্তা ইত্যাদি খাওয়ার আগে আপেল সাইডার ভিনেগার গ্রহণ করলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকবে। তবে মনে রাখা উচিত, ভিনেগার খেতে হবে অল্প পরিমাণে। 

হেলথলাইন বলছে, প্রতিদিন মাত্র ১ থেকে ২ টেবিল চামচ বা ১৫ থেকে ৩০ মি.লি. আপেল সাইডার ভিনেগার খাওয়া উচিত। সবচেয়ে ভালো হয় এ পরিমাণ ভিনেগার প্রতিদিন ২ থেকে ৩ ডোজে ভাগ করে খেলে। প্রতিদিন খাবার খাওয়ার আগে এ ভিনেগার খাওয়াই উত্তম।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে চাইলে দৈনিক ক্যালরি গ্রহণের মাত্রা কমানো উচিত। খাবার খাওয়ার আগে আপেল সাইডার ভিনেগার খেলে ক্যালরি গ্রহণ কমবে। আর এটাই ওজন কমাতে সাহায্য করবে।

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, প্রতিদিন সকালে ঠাণ্ডা পানির সঙ্গে আপেল সাইডার ভিনেগার মিশিয়ে পান করলে দিনের বিপাক প্রক্রিয়ার চমৎকার শুরু হয়। এটিও ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

Link copied!