• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

কতক্ষণ রোদ লাগালে ভিটামিন ‘ডি’ পাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ০৪:১৮ পিএম
কতক্ষণ রোদ লাগালে ভিটামিন ‘ডি’ পাবেন?

ভিটামিন ডি শরীরের জন্য় অত্যন্ত প্রয়োজনীয়। মানবদেহে হাড়ের সুরক্ষায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভিটামিন অত্যাবশ্যক। এই ভিটামিনের অভাবেই হাড় ক্ষয় হয়, দেহে বিভিন্ন রোগের জীবাণু সংক্রমণ বেড়ে যায়। এমনকি চুল ঝরে যাওয়া, হঠাৎ মেজাজ বিগড়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া এবং শ্বাসকষ্টের মতো লক্ষণগুলো দেখা যায়।

বিশেষজ্ঞরা জানান, ভিটামিন ‘ডি’ শুধু হাড়ের জন্যই নয়, এটি মানবদেহে অনেক প্রোটিন এবং উৎসেচক তৈরিতে সাহায্য করে। ভিটামিন ডি-র অন্যতম উৎস রোদ। রোদ থেকে মানুষ প্রয়োজনীয় সবটুকু ভিটামিন ডি পেতে পারেন। তবে জানেন কি কখন, কত সময় রোদ লাগালে ভিটামিন ডি পাওয়া যাবে। অনেকেই এখনও বিষয়টি নিয়ে দ্বিধায় থাকেন। 

বিশেষজ্ঞরা জানান, শরীরে রোদ লাগানো স্বাস্থ্যের জন্য উপকারী। ভিটামিন ‘ডি’র অন্যতম প্রধান উৎস সূর্যের আলো। স্বাভাবিক নিয়মে ভিটামিন ‘ডি’ তৈরি করতে সূর্যের আলো প্রয়োজন। তবে রোদের ক্ষতিকারক আলট্রা ভায়োলেটে ত্বক পুড়ে যেতে পারে। অতিরিক্ত ঘাম হতে পারে যা থেকে পানিশূন্যতা দেখা দেয়। তাই রোদ পোহানোর নির্দিষ্ট সময় মেনে চলতে হবে। তবেই প্রকৃত উপকার পাওয়া যাবে। 

অনেকে রয়েছেন ত্বক পুড়ে যাওয়ার ভয়ে গায়ে রোদ লাগান না। আবার কেউ আছেন একটানা রোদেই বসে থাকেন। দুটো অভ্যাসই খারাপ।  

পুষ্টিবিদরা জানান, শরীরে ভিটামিন ডি পেতে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত যেকোনো সময় গায়ে সামান্য রোদ লাগালেই হবে। শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ‘ডি’ তৈরি হবে। তবে বেশি সময় থাকা যাবে না। এতে অতিরিক্ত রোদে ত্বকের ক্ষতি হবে।

পুষ্টিবিদরা আরও জানান, কার দেহে কতটা সূর্যালোক শোষিত হবে তা নির্ভর করে ওই ব্যক্তির চামড়ার রঙের ওপর। ত্বকের রং চাপা হলে অন্তত আধঘণ্টা রোদ লাগাতে হবে। আর গায়ের রঙ তুলনামূলকভাবে উজ্জ্বল হলে  ১৫ মিনিট রোদে থাকলেই হয়। 

শরীরে রোদ লাগানো নিয়ে সতর্কও করেছেন বিশেষজ্ঞরা। তারা জানান, বেশি সূর্যের আলোতে থাকা যাবে না।  সরাসরি রোদ না লাগিয়ে পোশাক পরে নিন। হালকা রঙের পোশাক পরুন। মুখে বা হাতে সরাসরি রোদ লাগাবেন না। বরং পিঠে কিংবা ঘাড়ে রোদ লাগান। পর্যাপ্ত ভিটামিন ডি পেতে প্রতিদিন নিয়ম করে একই সময়ে রোদ লাগানোর অভ্যাস করতে বলেছেন চিকিৎসকরা।

Link copied!