• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

আক্কেল দাঁতের ব্যথা কমানোর ভেষজ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ০২:১২ পিএম
আক্কেল দাঁতের ব্যথা কমানোর ভেষজ উপায়

দাঁতের ব্যথায় ভুগতে হয় আমাদের সবাইকেই। দাঁতের সাধারণ ব্যথার চেয়ে আক্কেল দাঁতের ব্যথা একটু বেশিই কষ্টদায়ক। বেশ কয়েকদিন ভুগতেও হয় এর ব্যথায়। প্রাপ্তবয়স্ক থেকে শুরু করে সবাইকেই আক্কেল দাঁতের ব্যথা সহ্য করতে হয়। আক্কেল দাঁতে ব্যথা হলে অসহ্য যন্ত্রণায় জ্বরসহ গলা, কানে ব্যথাসহ গিলতে অসুবিধা হয়। তবে ঘরোয়া কিছু উপায় জানা থাকলে খুব সহজে আক্কেল দাঁতের ব্যথা কমাতে পারবেন। চলুন জেনে নিই-

লবণ পানি
দাঁত ব্যথা দূর করতে লবণ পানি দিয়ে কুলি করলে উপকার পাওয়া যায়। এজন্য হালকা গরম পানিতে সোডিয়াম ক্লোরাইড যোগ করে কুলি করুন। এতে মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়। দাঁত ও মাড়ি সুস্থ রাখে লবণ পানি। লবণ পানি দাঁত, মাড়ি, গলায় ব্যথা কমাতে খুব ভালো কাজ করে লবণ পানি।

পুদিনা
পুদিনা পাতায়  অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকার কারণে ব্যথা কমাতে সহায়তা করে। পুদিনা পাতার রসে এক টুকরো তুলো ভিজিয়ে মাড়িতে লাগান। গরম গরম পুদিনা পাতার চা পান করলেও সুফল মিলবে।

অ্যালোভেরা
প্রাকৃতিক ভেষজ অ্যালোভেরায় আছে হাজারো উপকারিতা। আক্কেল দাঁতের ব্যথাও মুহূর্তে কমিয়ে দিতে পারে এর গুনাগুণ। এছাড়াও দাঁতের ফোলাভাব দূর করে। দাঁতের গোড়ায় অ্যালোভেরা জেল ব্যবহার করলে মুহূর্তেই ওই অংশটি ঠান্ডা হয়ে ব্যথা কমতে শুরু করবে।

লবঙ্গ
লবঙ্গ প্রদাহনাশক হিসেবে কাজ করে। শুধু দাঁত নয় শরীরের যে কোনো স্থানের ব্যথা মুহূর্তেই কমাতে পারে লবঙ্গের তেল।

আদা ও রসুন
আদা-রসুন বাটা ব্যবহার করতে পারেন মাড়িতে। এ দুই উপাদানে থাকা বিভিন্ন সংক্রমণবিরোধী উপাদান প্রদাহ কমায় এবং জীবাণু ধ্বংস করে।

কাঁচা হলুদ
কাঁচা হলুদে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান দাঁত ব্যথা মুহূর্তেই কমাতে পারে। এজন্য আস্ত লবঙ্গ ২টি এবং এক টুকরো কাঁচা হলুদ কুচি করে গরম পানিতে ফুটিয়ে নিন। এরপর হালকা ঠান্ডা করে ওই পানি দিয়ে মুখ কুলকুচি করুন। ব্যথা কমতে শুরু করবে।

Link copied!