• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

দৃষ্টিশক্তি ভালো রাখতে যে ফলগুলো খাওয়া জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০৫:০২ পিএম
দৃষ্টিশক্তি ভালো রাখতে যে ফলগুলো খাওয়া জরুরি

আজকাল বেশিরভাগ মানুষের চোখের সমস্যার বেড়ে যাচ্ছে। কারণ সবচেয়ে বেশি চাপ পড়ছে চোখের ওপর। অনেকেক্ষণ ধরে স্ক্রিনের সামনে থাকাটাও একটা বড় কারণ। শরীর ফিট রাখার জন্য যেমন নিয়মিত শরীরচর্চার পরামর্শ দেন চিকিৎসকেরা, তেমনি চোখেরও প্রয়োজন হয় বাড়তি যত্নের। কম বয়স থেকেই এমন অনিয়মে ভবিষ্যতে চোখের নানা সমস্যা হতে পারে। তাই চোখ ভালো রাখতে কাজের ফাঁকে ফাঁকে চোখের বিশ্রামও জরুরি। তবে দৃষ্টিশক্তি ভালো রাখতে খাদ্যাভ্যাসও একটা বড় ভূমিকা রাখে। এমন কিছু ফল এবং সবজি আছে যেগুলো চোখের যত্নে খাওয়াটা খুব দরকার। চলুন জেনে নেব সেগুলো কী-

পালং শাক
চোখ ভালো রাখতে পালং শাক বেশ কার্যকরী। এই শাকে রয়েছে লুটেইন, জেক্সানাথিন নামক উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদানগুলো যন্ত্রের আলো থেকে চোখ সুরক্ষিত রাখে।

পেঁপে
পেঁপেতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই-এর মতো উপাদান। দৃষ্টিশক্তি উন্নত করতে পেঁপের তুলনা নেই। পেঁপে চোখের ক্ষতিগ্রস্ত কোষ সারিয়ে তুলতে সাহায্য করে।

কলা
চোখের স্বাস্থ‍্য ভালো রাখে কলা। কলাতে থাকা পটাশিয়াম চোখের বেশ কয়েকটি সমস‍্যা দূরে রাখতে সাহায‍্য করে। ফলে নিয়ম করে যদি কলা খাওয়া যায়, তা হলে চোখ নিরাপদে থাকে।

বেরিজাতীয় ফল
স্ট্রবেরি, ব্লুবেরি চোখের জন‍্য খুবই ভালো। এগুলোতে ভিটামিন সি তো আছেই, সেই সঙ্গে রয়েছে অ‍্যান্টি-অক্সিড‍্যান্টের মতো উপাদানও। চোখের খেয়াল রাখতেঅবশ‍্যই এই ফলগুলো খাওয়া জরুরি।

মিষ্টি আলু
বিটা ক্যারোটিনের আরও একটি উৎস হলো মিষ্টি আলু। এছাড়াও আলুতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি। চোখের যত্ন নিতে মিষ্টি আলু অন্যতম খাবার হতে পারে।

Link copied!