• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

তালশাঁসের যত গুণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ১২:৫৮ পিএম
তালশাঁসের যত গুণ

গ্রীষ্ম তার ডালা সাজায় নানান স্বাদের ফলসম্ভারে। এসময় গাছে গাছে থাকে ফলের সমারহ। বৈশাখের দারুণ দহনে প্রাণ জুড়াতে যেসব ফল আমাদের পছেন্দের তালিকায় থাকে তারমধ্যে তালশাঁস একটি। গরমে তীব্রতাকে দূর করতে তালশাঁস দারুণ কার্যকরী। বাজারে বিক্রেতাদের ভ্যানগাড়িতে ডাবের পাশাপাশি এখন দেখা মিলছে রসাল কচি তালশাঁস। তালশাঁস যে শুধু খেতেই ভালো, তা কিন্তু নয়। এতে নানা পুষ্টিগুণও আছে।

তালশাঁসে থাকে আয়োডিন, মিনারেলস, পটাশিয়াম, জিঙ্ক এবং ফসফরাস। এসব পুষ্টি উপাদান গরমে শরীর ভালো রাখে। বিশেষজ্ঞরা গরমে তালশাঁস খাওয়ার পরামর্শ দেন। এটি এই সময়ে শরীরে শক্তি জোগানোর পাশাপাশি দৈহিক তাপমাত্রা কমাতেও কাজ করে।

চলুন জেনে নেওয়া যাক তালশাঁসের কিছু স্বাস্থ্য উপকারিতা-

শরীরকে আর্দ্র রাখে

গরমে শরীরে পানির অভাব দেখা দেওয়াটা অস্বাভাবিক নয়। এসময় শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখতে কার্যকরী একটি ফল হলো তালের শাঁস। এটি যদিও হালকা একটি ফল তবে গরমে খুব বেশি খেলে পেট গরম হতে পারে। তাই তালশাঁস অল্প পরিমাণে খাওয়াই ভালো।

পেটের সমস্যা দূর করে

গরমের সময়ে অনেকের পাকস্থলীর সমস্যা, পেট গরম এবং জ্বলুনি ভাব দেখা দিতে পারে। এসব সমস্যার ক্ষেত্রে সমাধান দিতে পারে তালশাঁস। আপনি যদি এসময় খাবারের তালিকায় অল্প করে তালশাঁস রাখেন তবে দূর হবে এ ধরনের সমস্যা। সেইসঙ্গে হজমশক্তি ভালো করতেও কাজ করে এটি।

লিভার সুরক্ষিত রাখে

বর্তমানে লিভারের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর একটি বড় কারণ হলো আমাদের খাদ্যাভ্যাস। খাবারের তালিকা থেকে অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার বাদ দেওয়ার পাশাপাশি খেতে পারেন তালশাঁস। এটি আপনার লিভারকে সুরক্ষিত রাখতে কাজ করবে।

অ্যালার্জি ও চুলকানির সমস্যা

গরমের সময়ে ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয় অনেকের। শরীরে সৃষ্ট অ্যালার্জি ও চুলকানির সমস্যা কমাতে সাহায্য করে তালশাঁস। গরমে নিয়মিত তালশাঁস খেলে দূরে থাকা যাবে এ ধরনের সমস্যা থেকে। সেইসঙ্গে এটি শরীরে পানির অভাব দূর করে শরীরকে আর্দ্র রাখতেও কাজ করবে।

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

তালশাঁস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে দেয়। কোষের ক্ষয় প্রতিরোধ করে। এমনকি ক্ষয় হয়ে গেলে তা পূরণ করে। 

তারুণ্য ধরে রাখে

তালশাঁসে চিনির পরিমাণ অতি অল্প মাত্রায় থাকে। এটি ত্বকের তারুণ্য ধরে রাখতে দারুণ সাহায্য করে। তালশাঁস ত্বকের সৌন্দর্য বাড়ায়।

হাড় গঠনে সহায়তা করে

হাড়ের রোগ প্রতিরোধী হিসেবেও কাজ করে তালশাঁস। একই সঙ্গে সুস্থ দাঁতের নিশ্চয়তাও দেয় তালশাঁস।

Link copied!