• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বেইলি রোডে অগ্নিকাণ্ডে শোকাহত তারকারাও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১, ২০২৪, ০৩:৩৬ পিএম
বেইলি রোডে অগ্নিকাণ্ডে শোকাহত তারকারাও
বেইলি রোডে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবন। ছবি : সংবাদ প্রকাশ

প্রতি চার বছর পরপর ২৯ ফেব্রুয়ারি লিপ ইয়ার বা অধিবর্ষ হিসেবে পৃথিবীর মানুষ উপভোগ করতে পারে। তাই দিনটিকে স্মরণীয় করে রাখতে অনেকেই পরিবার, বন্ধুবান্ধব কিংবা প্রিয়জনদের নিয়ে অনেক ধরনের আয়োজন করে থাকে। কিন্তু গতকাল দিনটি দেশবাসীর জন্য হয়ে রইল বিষাদময় ও শোকাবহ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বেইলি রোডে বহুতল একটি ভবনে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ৪৫ জনে পৌঁছেছে। গুরুতর আহত হয়েছেন অন্তত ২২ জন। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এমন ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম ছেয়ে গেছে শোকের ছায়ায়। এই শোক দেশের তারকাদের হৃদয়েও আঘাত করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে স্বজনহারা পরিবারের জন্য তারাও করেছেন প্রার্থনা।

এ দুর্ঘটনায় শোক জানিয়েছেন ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খান। শুক্রবার (১ মার্চ) সকাল ৯টার দিকে ফেসবুকে এক শোকবার্তায় তিনি লিখেছেন, “গত রাতে বেইলি রোডে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডের আগে সেখানে বেশির ভাগ মানুষ হয়তো গিয়েছিলেন তাদের প্রিয়জন নিয়ে আনন্দময় কিছু সময় ভাগাভাগি করতে। কেউ কেউ গিয়েছিলেন শপিং বা পরিবার পরিজন নিয়ে ফ্রি টাইমে খাওয়াদাওয়া করতে। কিন্তু এক নিমিষেই ভয়াবহ অগ্নিকাণ্ড থামিয়ে দিয়েছে এতগুলো জলজ্যান্ত জীবন। স্বজন হারিয়ে অনেকের ভবিষ্যৎ জীবনে নেমে এসেছে ঘোর অমানিশা! অনেকের তিলে তিলে গড়ে তোলা ব্যবসা প্রতিষ্ঠান শেষ হয়ে গেছে।”এমন ঘটনাইয় সবাইকে আরও সচেতন হওয়ার জন্যও তিনি পরামর্শ দেন। 

এরপর ফায়ার সার্ভিস কর্মীদের ধন্যবাদ জানিয়ে তিনি আরও লেখেন, “কিছুদিন পরপর অগ্নিকাণ্ডের এত এত তরতাজা প্রাণ অকালে চলে যাওয়া এবং ক্ষয়ক্ষতি কোনোভাবে কাম্য নয়। এসব ঘটনার সুষ্ঠু তদন্তের নিষ্পত্তি হওয়া প্রয়োজন। আর জীবেনের ঝুঁকি নিয়ে যারা সবসময় এমন অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা মোকাবিলা করে সাধারণ মানুষের জন্য জীবনের ঝুঁকি নিয়ে ঝাঁপিয়ে পড়েন, সেই সব ফায়ার সার্ভিস কর্মীদের জানাই স্যালুট।”

সবশেষ নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে তিনি লেখেন, “বেইলি রোডের অগ্নিকাণ্ডে নিহতদের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করছি। হাসপাতালে যারা সংকাটাপন্ন অবস্থায় আছেন, তারা যেন দ্রুত আরোগ্য লাভ করেন সেই কামনা করছি। মহান সৃষ্টিকর্তা শোকসন্তপ্ত পরিবারের সকলকে এই ক্ষতি কাটিয়ে ওঠার শক্তি দান করুন।”

এ ছাড়া অভিনেতা জায়েদ খান তার ফেসবুক স্ট্যাটাসে নিহতদের প্রতি গভীর শোক জানিয়ে লেখেন, “ঢাকার বেইলি রোডের ভয়াবহ আগুনে নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ করছি ও আহতদের প্রতি গভীর সমবেদনা।”

অপর একটি ফেসবুক স্ট্যাস্টাসে এই অভিনেতা লেখেন, “এতগুলো  নিরীহ প্রাণ বিসর্জন হলো অগ্নিকাণ্ডে! দুঃখ প্রকাশের ভাষা নেই। আমাদের আরও সাবধানতা প্রয়োজন। বিশেষ করে সিলিন্ডারের গ্যাস ব্যবহারের ক্ষেত্রে।”

অভিনেত্রী তমালিকা কর্মকার পুড়ে যাওয়া ভবনটির ছবি শেয়ার করে লেখেন, ‘প্রার্থনা’।

অভিনেত্রী পূজা চেরিও তার ফেসবুক ওয়ালে আগুন লাগা ভবনের দুটি ছবি শেয়ার করে দুঃখ প্রকাশ করেন।

নিহতদের মধ্যে আছেন ছোট পর্দার অভিনেত্রী সালহা খানম নাদিয়ার বান্ধবী দোলা ও তার বোন। তাদের মৃত্যুতে শোক জানিয়ে মৃতদের আত্মার শান্তি কামনা করেছেন তিনি। শুক্রবার (১ মার্চ) দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানান তিনি। অভিনেত্রী নাদিয়া লেখেন, “বেইলি রোডের আগুনে আমার বান্ধবী দোলা ও তার বোন ইন্তেকাল করেছে। আল্লাহ্ সকলের আত্মার শান্তি দিক আমিন।”
আরেক স্ট্যাটাসে তিনি লেখেন, “এ বছর আর চাঁদ রাতে আমাদের দেখা হবে নারে দোলা। এ ছবিটা যেখানে তুলেছিলাম আমরা বেইলি রোডে, কাল রাতে সেখানেই নিষ্ঠুর আগুনের গ্রাসে তোকে হারাতে হলো আমাদের। তোর হাসিমাখা সহজ সরল মুখটা বোন আজীবন আমাদের কাঁদাবে, অনেক ঘুমাতে ভালোবাসতি। আজকেও দেখলাম নিষ্পাপ শিশুর মতন ঘুমাচ্ছিস। আল্লাহ তোদের পরিবারকে তোদের দুই বোনের এই মৃত্যু শোক সহ্য করার ধৈর্য শক্তি দিক, তোদের জান্নাতবাসী করুন, আমিন। আমাদের ক্ষমা করে দিস, তোদের বাঁচাতে পারলাম না।”

নিজের ফেসবুকে অভিনেতা অপূর্ব আগুনের একটি ছবি শেয়ার করে লেখেন, “বেইলি রোড অগ্নিকাণ্ডে আহত-নিহতদের প্রতি সমবেদনা। মহান আল্লাহ সবার পরিবারকে এই শোক সইবার শক্তি দিন।”

ব্যান্ড শিল্পী শারমিন সুলতানা সুমি ফেসবুকে চিরকুটের একটি পোস্ট শেয়ার করে তিনি লেখেন, “বেইলি রোডের ভয়াবহ অগ্নিকান্ডে নিহত, আহত এবং ক্ষতিগ্রস্ত সকলের এবং সকলের পরিবারের প্রতি রইল আমাদের গভীর সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন। সৃষ্টিকর্তা আমাদের সহায় হোন!”

Link copied!