• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

সপ্তমবারের মতো শিল্পকলার ডিজি লাকী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ১০:০৩ এএম
সপ্তমবারের মতো শিল্পকলার ডিজি লাকী

লিয়াকত আলী লাকী বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক (ডিজি) পদে রেকর্ড গড়ে আবারও নিয়োগ পেয়েছেন। টানা সপ্তমবারের মতো শিল্পকলা একাডেমির ডিজি পদে নিয়োগ পেলেন এ সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

বুধবার (২৯ মার্চ) তাকে পুনরায় নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা ১৯৯২-এর বিধি ৩ ঘ) অনুযায়ী বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীকে তার বর্তমান চুক্তির ধারাবাহিকতায় ও অনুরূপ শর্তে আগামী ১৩ এপ্রিল ২০২৩ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ (দুই) বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

প্রায় এক যুগ আগে, ২০১১ সালের ৭ এপ্রিল শিল্পকলা একাডেমির ডিজি পদে প্রথম নিয়োগ পান নাট্য নির্দেশক ও অভিনেতা লিয়াকত আলী লাকী। এ নিয়ে সপ্তমবারের মতো এ পদে বসানো হলো তাকে।  

শিল্পকলা একাডেমি সূত্রে জানা যায়, লিয়াকত আলী লাকী ২০১১ সালের ৭ এপ্রিল নিয়োগ পাওয়ার পর ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি, ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ সালের ২৭ মার্চ, ২০১৮ সালের ১৯ মার্চ এবং ২০২০ সালের ১৩ এপ্রিল পুনঃনিয়োগ পান। এ দায়িত্ব ছাড়াও তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি।

লিয়াকত আলী লাকীর জন্ম ১৯৫৭ সালের ১৩ জানুয়ারি ঢাকার নবাবগঞ্জ উপজেলার আগলা টিকরপুর গ্রামে। তার বাবা শেখ সাদেক আলী এবং মা মাজেদা আলী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার বিজ্ঞান বিভাগ থেকে ডিপ্লোমা অর্জন করেন। এরপর জাপান দূতাবাস থেকে এক বছরের জাপানি ভাষা শিক্ষা কোর্স সম্পন্ন করেন। এ ছাড়া তিনি বুলবুল ললিতকলা একাডেমি (বাফা) থেকে উচ্চাঙ্গ সংগীতে ৫ বছরের সার্টিফিকেট কোর্সও করেছেন। নাট্যকলায় অবদানের জন্য তাকে ২০১৯ সালে একুশে পদকে ভূষিত করে সরকার।

 

Link copied!