• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জবি শিক্ষার্থীর ‍‍‘দ্য সানফ্লাওয়ার‍‍’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪, ১০:৩০ এএম
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জবি শিক্ষার্থীর ‍‍‘দ্য সানফ্লাওয়ার‍‍’
মহিউদ্দিন আল আরাবী নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য সানফ্লাওয়ার‍‍`

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে রাজধানীতে চলছে ৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসর। এ বছর উৎসবে ৭৫টি দেশের ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। যার মধ্যে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী মহিউদ্দিন আল আরাবী নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য সানফ্লাওয়ার‍‍’।

চলচ্চিত্রটি শুক্রবার (২৬ জানুয়ারি) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে প্রদর্শিত হবে। স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রটি নির্মিত হয়েছে একটি মেয়ের দৈনন্দিন জীবন এবং এর সঙ্গে তার ছোটবেলার ট্রমা নিয়ে।

এ বিষয়ে সংবাদ প্রকাশকে আরাবী বলেন, “সিনেমা আর মিউজিক আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। কারণ, আমার মনে হয় এই দুটো মাধ্যম দিয়েই মানুষের কাছে পৌঁছানো সহজ। এই সিনেমা নিয়ে বলতে গেলে এটা একটা প্রতিবাদ সেক্সচুয়াল অ্যাবিউজ আর চাইল্ড মলেস্টারদের বিরুদ্ধে।”

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আসমা আক্তার শেলী। এতে অভিনয় করেছেন সাদিয়া নিশা, শাহাদৎ শিশির, ইথার ও খুকি আপা।

উল্লেখ্য, রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ২০ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

মর্যাদাপূর্ণ এ উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেশন বিভাগগুলোতে বাংলাদেশসহ ৭৪টি দেশের মোট ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে প্রদর্শিত হবে চলচ্চিত্রগুলো।

Link copied!