• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর ক্লিপ নিয়ে বব ডিলান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ১২:৩৫ পিএম
‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর ক্লিপ নিয়ে বব ডিলান

নোবেল পুরস্কারজয়ী মার্কিন সংগীত কিংবদন্তি বব ডিলান শুক্রবার (২৪ মার্চ) তার সোশ্যাল নেটওয়ার্কে ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে শুরু হয় পাকিস্তানি সামরিক জান্তার গণহত্যা। রাজধানী ঢাকাসহ পুরো দেশ পরিণত হয় আগুনে পোড়া নরকে। লাখ লাখ মানুষ সীমান্ত পেরিয়ে আশ্রয় নেন ভারতে। শরণার্থীতে ভরে যায় দেশটির সীমান্ত এলাকা। তৈরি করা হয় শরণার্থী শিবির। সেখানে খাবার নেই, পানি নেই, চিকিৎসা নেই। এ পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে ওঠেন ভারতের বরেণ্য সেতার মায়েস্ত্রো রবিশঙ্কর। তার শিষ্য ছিলেন বিটলস তারকা জর্জ হ্যারিসন। তারা তখন নিউইয়র্কে। রবিশঙ্কর ও জর্জ হ্যারিসনের উদ্যোগে ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয় এক ঐতিহাসিক চ্যারিটি কনসার্ট।

বাংলাদেশে চলা গণহত্যার বিরুদ্ধে জোরালো প্রতিবাদী গানে কথায় পূর্ণ ছিল এই ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এ কনসার্ট থেকে পাওয়া অর্থ ব্যয় করা হয় ভারতে আশ্রয় নেওয়া বাঙালি শরণার্থীদের জন্য। এর বাইরেও কনসার্টের বিশেষত্ব ছিল আরেক জায়গায়। এ সংগীত আয়োজনে ভারতের ধ্রুপদি সংগীতের সঙ্গে পশ্চিমা রকের মেলবন্ধন ঘটে, যা এখন পর্যন্ত পৃথিবীর ইতিহাসে বিরল।  

বাংলাদেশের স্বাধীনতার ৫৩ বছর পূর্তির প্রাক্কালে ঐতিহাসিক সেই কনসার্টের একটি ভিডিও ক্লিপ শেয়ার করলেন ডিলান।

Link copied!