• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

অস্কারে এশিয়া, নিজেদের গল্পে মনোযোগী হতে বললেন বাঁধন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৩:০৫ পিএম
অস্কারে এশিয়া, নিজেদের গল্পে মনোযোগী হতে বললেন বাঁধন

এবারের অস্কারে সেরা তথ্যচিত্র বিভাগে পুরস্কার জিতেছে ভারতীয় তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’। এ ছাড়া অস্কারের ৯৫তম আসরে সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতলেন মিশেল উইয়েহ। একই সঙ্গে এবার দক্ষিণ ভারতীয় অ্যাকশনধর্মী চলচ্চিত্র ‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’ এবারের একাডেমি অ্যাওয়ার্ডসে ‘মৌলিক গান’ ক্যাটাগরিতে অস্কার জিতেছে।

এবারই প্রথম কোনো এশীয় অভিনেত্রী অস্কার জিতেছেন। এ ছাড়া অস্কারের অন্য বিভাগে পুরস্কার পেলেও এত দিন কোনো ভারতীয় ছবি পুরস্কার জেতেনি। ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’ই প্রথম ভারতীয় ছবি, যেটি অস্কার জিতেছে। এদিকে ‘নাটু নাটু’ গানের অস্কার জয়ে ভারতজুড়ে চলছে উচ্ছ্বাস। অন্যদিকে সেরা অভিনেত্রী পুরস্কার জেতা মিশেল ইউয়েহ হচ্ছেন মালয়েশিয়ান।

সব মিলিয়ে এবারের আসরে ৩টি পুরস্কারই এসেছে এশিয়ায়। বিষয়টি নিয়ে এবং অস্কারের সার্বিক বিষয়ে নিয়ে সংবাদ প্রকাশের সঙ্গে কথা বলেন আজমেরী হক বাঁধন। তিনি বলেন, “এবার ভিন্ন ধারার অনেক ছবি মূল্যায়িত হয়েছে। এটা সত্যি ভালো লাগার মতো। একটা বিষয় আমাদের মনে রাখতে হবে পক্ষপাতমূলক আচরণ সব জায়গাতে আছে। অনেক সময়ই আমরা সিনেমা নিয়ে অসম প্রতিযোগিতায় লিপ্ত হই। আবার অনেক সময় অনেক লবিস্ট গ্রুপ অনেক কিছু নির্ধারণ করেন। সে জায়গা থেকে এবারের অস্কারকে ব্যতিক্রম লেগেছে। এটি তরুণদের জন্য ভালো। নতুনরা অনেক অনুপ্রাণিত হবেন এবারের অস্কার থেকে।”

জনপ্রিয় এই অভিনেত্রী আরও বলেন, “এবারের অস্কারের সবচেয়ে বড় শিক্ষা আমার মতে, নিজেদের গল্পে মনোযোগী হতে হবে। কপি করা ছাড়তে হবে। নিজের চিন্তার ওপর নিজেদের গল্প দাঁড় করাতে হবে। আর একটি বিষয় হচ্ছে, আমাদের টেকনিক্যাল সাপোর্ট দরকার। যারা সিনেমায় পুঁজি লগ্নি করেন, তাদের বিভিন্ন বিষয়ে এক্সপেরিমেন্ট করতে হবে। আমরা ভারতীয় ছবি বা ইরানি ছবি বিভিন্ন ছবির উদাহরণ দিই কথা বলার সময়। আসলে আমাদের দেখতে হবে তাদের ইন্ডাস্ট্রি কেমন? তাদের নির্মাতাদের বক্তব্য কী? এগুলো খেয়াল করলে আমরা দেখব কোন ইন্ডাস্ট্রির শক্তি কিসের ওপর দাঁড়িয়ে আছে। সবচেয়ে বড় কথা, আমাদের এক্সপেরিমেন্টের বিকল্প নেই। মানুষকে খুশি করার প্রবণতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তবেই বিশ্ব মানচিত্রে আমাদের ছবি জায়গা করে নিতে পারবে।”

Link copied!