• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

মধ্যপ্রাচ্যে নিষিদ্ধ হলো ‘আর্টিকেল ৩৭০’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১২:০১ পিএম
মধ্যপ্রাচ্যে নিষিদ্ধ হলো ‘আর্টিকেল ৩৭০’
‘আর্টিকেল ৩৭০’ সিনেমায় ইয়ামি গৌতম ও প্রিয়ামণি। ছবি: সংগৃহীত

ভারতের প্রেক্ষাগৃহে মুক্তির প্রথম দিনই সাফল্য পেয়েছে আদিত্য জাম্ভালে পরিচালিত ‘আর্টিকেল ৩৭০’। সব মিলিয়ে এখন পর্যন্ত ২৩ কোটি রুপির ব্যবসা করেছে ইয়ামি গৌতম অভিনীত সিনেমাটি। ছবির আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন প্রিয়ামণি।

সিনেমাটি এখন ভারত ও ভারতের বাইরের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। সামনে হলসংখ্যা বাড়ানোর কথাও ভাবছে কর্তৃপক্ষ। তবে এত ভালো ব্যবসার পরও মধ্যপ্রাচ্যের দর্শকদের জন্য আছে বড় দুঃসংবাদ। কারণ, উপসাগরীয় অঞ্চলে নিষিদ্ধ করা হয়েছে ‘আর্টিকেল ৩৭০’। খবর হিন্দুস্তান টাইমসের।
এর আগে এই অঞ্চলে নিষিদ্ধ হয়েছিল হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন অভিনীত, সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এরিয়াল অ্যাকশন থ্রিলার ‘ফাইটার’। মধ্যপ্রাচ্যে বলিউড বা হিন্দি সিনেমার দর্শক প্রচুর। ফলে এই সিদ্ধান্ত সিনেমাটির ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

‘আর্টিকেল ৩৭০’ নিষিদ্ধের কারণ আনুষ্ঠানিকভাবে জানা যায়নি। কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ রদ করার মতো ঐতিহাসিক রাজনৈতিক সিদ্ধান্তকে এই ছবির মাধ্যমে পর্দায় তুলে ধরা হয়েছে। তবে সমালোচকদের মতে, এই ছবির নায়ক প্রধানমন্ত্রী নরেন্দ্র সিং মোদি। লোকসভা নির্বাচনের আগে ‘আর্টিকেল ৩৭০’ মুক্তি দেওয়া বিজেপির একটি রণকৌশল।

গত লোকসভা নির্বাচনের আগেই মুক্তি পেয়েছিল ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটি। তাই বিরোধীদের মতে ‘আর্টিকেল ৩৭০’ সিনেমাটি আদতে ‘মোদিগাথা’।
ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বর্তমানে দেড় হাজারের বেশি প্রেক্ষাগৃহে চলছে সিনেমাটি। ছবিটি প্রযোজনা করেছেন ইয়ামি গৌতমের স্বামী আদিত্য ধর, জ্যোতি দেশপাণ্ডে ও লোকেশ ধর।

Link copied!