• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চবিসাসের বার্ষিক স্মারক আঙিনার মোড়ক উন্মোচন


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৫, ২০২৪, ০৭:৫৯ পিএম
চবিসাসের বার্ষিক স্মারক আঙিনার মোড়ক উন্মোচন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) ২০২৩- কার্যনির্বাহী কমিটির বার্ষিক স্মারক ‘আঙিনা’ এর মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে বেলা ১১টার দিকে মোড়ক উন্মোচন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

চবিসাসের সাধারণ সম্পাদক ইমাম ইমুর সঞ্চালনায় এবং সভাপতি মাহবুব এ রহমানের সভাপতিত্বে আঙিনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পরিচালনা করা হয়।

এসময় পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক শ্যামল রঞ্জন চক্রবর্তী, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক নবাব আব্দুর রহিম, প্রচার-প্রকাশনা ও দপ্তর সম্পাদক মোহাম্মদ আজহার, অর্থ, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক রোকনুজ্জামান, কার্যনির্বাহী সদস্য তামিম আহমেদ শরিফ উপস্থিত ছিলেন।

আঙিনার সম্পাদক এবং চবি সাংবাদিক সমিতির  প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক মোহাম্মদ আজহার বলেন, “অল্প সময়ে আমরা ম্যাগাজিনটি প্রকাশ করেছি। চবিসাসের প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্বে থাকায় প্রথমবারের মতো সম্পাদনা করার অভিজ্ঞতা হয়েছে আমার। বছরব্যাপী চবিসাসের কার্যক্রমের খণ্ডচিত্র, চবিসাসের বর্তমান ও সাবেক নেতা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও প্রবীণ সাংবাদিকদের লেখা যুক্ত করা হয়েছে ম্যাগাজিনে। খুব সুন্দর একটি প্রচ্ছদ করেছেন লুৎফুর রহমান তোফায়েল। সবমিলিয়ে অল্প সময়ের মধ্যে সবার সহযোগিতায় আশা করি দারুণ একটি ম্যাগাজিন  উপহার দিতে পেরেছি আমরা।“

চবিসাসের সাধারণ সম্পাদক ইমাম ইমু বলেন, “সমিতির কার্যনির্বাহী কমিটি-২০২৩ এর বার্ষিক স্মারক প্রকাশের সিদ্ধান্ত হয় একদম অল্প সময়ে। কমিটির শেষ সময়ে নানা ব্যস্ততা আর কাজের চাপের মধ্যে ম্যাগাজিনটা করা খুবই কষ্টসাধ্য কাজ ছিল। এক্ষেত্রে সমিতির সভাপতি মাহবুব এ রহমান, প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক মোহাম্মদ আজহার ও অর্থ সম্পাদক রোকনুজ্জামানসহ সকলের ঐকান্তিক সহযোগিতায় ম্যাগাজিনটি সম্পন্ন হয়।”

চবিসাসের সভাপতি মাহবুব এ রহমান বলেন, “সমিতির সদস্যদের রায়ে দায়িত্ব নিয়েছিলাম। দায়িত্ব পালন শেষে বিদায় নিচ্ছি। সব সময় প্রচেষ্টা ছিল সমিতির অতীত ঐতিহ্য বজায় রেখে সামনের দিকে এগোবার। এরই অংশ হিসেবে এই আঙিনার প্রকাশ। আমরা খুব একটা সময় পাইনি। দৃঢ় মনোবল আর কার্যনির্বাহী পর্ষদের একাগ্রতায় এমন কাজের বাস্তবায়ন সম্ভব হয়েছে। চাইব আমাদের পরবর্তী প্রজন্মও এই ধারাবাহিকতা জারি রাখবে। দ্যুতি ছড়াক আমাদের চবিসাস প্রজন্ম থেকে প্রজন্মে।”

অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, “বিশ্ববিদ্যালয় নিয়ে অনেক বেশি নেগেটিভ সংবাদ ছাপানো হয়েছে। এমনকি আমাকে দুর্নীতিবাজ বানানোর অপচেষ্টাও চালানো হয়েছে। তাদের লক্ষ্য ছিল প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হবে এবং আমাকে সরিয়ে দেবেন। কিন্তু আল্লাহ যাকে সম্মান দেয় মানুষ তার কিছুই করতে পারে না। তোমাদের বলব সাংবাদিকতা কর তবে হলুদ সাংবাদিকতা করিওনা। যার কারণে বিশ্ববিদ্যালয়ের সম্মান ক্ষুন্ন হয়।”

বার্ষিক স্মারক ২০২৩ আঙিনার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মাহবুব এ রহমান ও ইমাম ইমু। সম্পাদনা করেন মোহাম্মদ আজহার। সম্পাদনায় সহযোগী ছিলেন রুমান হাফিজ,নবাব আব্দুর রহিম, রোকনুজ্জামান ও তামিম আহমেদ শরীফ। প্রচ্ছদে ছিলেন লুৎফর রহমান তোফায়েল এবং প্রচ্ছদের আলোকচিত্রে ছিলেন শাহরিয়াজ মোহাম্মদ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!