• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তির ফল প্রকাশ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০২:১৯ পিএম
ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তির ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ‘ব্যবসায় শিক্ষা’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুর ১টায় প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ফলাফল ঘোষণা করেন।

চলতি শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা ইউনিটে কৃতকার্যের হার ১১ দশমিক ৮৪ এবং মোট পাস করেছেন ৪ হাজার ৫২৬ জন। বাকি ৮৮ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। সেই দিক বিবেচনায় এই ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে ৫৭৭ জন, মানবিকে ৬৩২ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ৩ হাজার ৩১৭ জন। মোট ৪ হাজার ৫২৬ জন ভর্তির যোগ্যতা হিসেবে বিবেচিত হয়েছেন।

বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন আবদুল্লাহ ইবনে মাসউদ।  তিনি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ৯৪ দশমিক ২৫ পেয়ে প্রথম হয়েছেন।

অন্যদিকে একই ইউনিটে মানবিক থেকে মো. জিলহাজ শেখ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ৯৮ দশমিক ৯১ পেয়ে প্রথম হয়েছেন।

এছাড়া মেহরাজ হোসাইন ১০৫ দশমিক ৫৩ পেয়ে বাণিজ্য বিভাগ থেকে এই ইউনিটে প্রথম হয়েছেন।

যেভাবে ফলাফল জানা যাবে–

ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি শিক্ষার্থী তার উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU BUS <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবেন।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ:

(ক) পাসকৃত শিক্ষার্থীদেরকে ১৮ জুন ২০২৩ বিকাল ৩টা হতে ৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১১ জুন ২০২৩ হতে ১৮ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে ১১ জুন ২০২৩ হতে ১৮ জুন ২০২৩ তারিখ পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে গত ১৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের ৮ বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা। এই ইউনিটে মোট ১ হাজার ৫০টি আসনের বিপরীতে অংশ নেন ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু। সেই হিসেবে আসন প্রতি লড়েছেন ৩৯ জন শিক্ষার্থী।

ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি আসনের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!