• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘বিতর্ক চর্চা শিক্ষার্থীদের মেধা বিকাশে সহায়তা করে’


বেরোবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৯:৩৪ পিএম
‘বিতর্ক চর্চা শিক্ষার্থীদের মেধা বিকাশে সহায়তা করে’

বিতর্ক চর্চা শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে সহায়তা করে বলে জানিয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. হাসিবুর রশীদ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য ড. মো. হাসিবুর রশীদ বলেন, “একাডেমিক শিক্ষার বাইরে কো-কারিকুলাম এক্টিভিটিসের একটি অন্যতম অংশ হলো বিতর্ক চর্চা। বিতর্ক অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে জ্ঞান-ধারণা তৈরির পাশাপাশি উপস্থাপনা, চিন্তার প্রসার, ভাষাগত দিকসহ বিভিন্ন দক্ষতা অর্জন করতে পারে।”

উপাচার্য আরও বলেন, “যুক্তি চর্চা শিক্ষার্থীদের সামগ্রিক মেধার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ধরণের বিতর্ক প্রতিযোগিতা আগামীতে অব্যাহত থাকবে এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ইতিবাচকভাবে আরও এগিয়ে যাবে।”

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে চতুর্থ আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দ্বিতা করে লোকপ্রশাসন বিভাগ বনাম দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। ‘বিজ্ঞান শিক্ষা ব্যতীত মানবসমাজের গতিশীলতা অসম্ভব’- এ বিষয়ে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেগম কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান ও আরডিআরস বাংলাদেশের প্রতিনিধি আশাফা সেলিম। 

অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক কাজী নেওয়াজ মোস্তফার সঞ্চালনায় আরও  বক্তব্য রাখেন জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কুন্তলা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এ বি এম নুরুল্লাহ, বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম প্রমুখ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!