• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

পিইসি, জেএসসি পরীক্ষা, যা জানাল শিক্ষা বোর্ড


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৪, ১১:১১ এএম
পিইসি, জেএসসি পরীক্ষা, যা জানাল শিক্ষা বোর্ড
ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে অপপ্রচার থামছেই না। নতুন শিক্ষাক্রমের ভুয়া ভিডিও, এসএসসির ভুয়া রুটিন, এইচএসসির বিভ্রান্তিকর সিলেবাসের পর এবার চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে বোর্ডের নামে ভুয়া ফেসবুক পেজ খুলে গ্রুপ ও আইডি থেকে গুজব ছড়ানো হচ্ছে। শিক্ষা বোর্ড জানিয়েছে, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নতুন কারিকুলামে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাবলিক পরীক্ষার সুযোগ নেই।

পরিপত্রের মাধ্যমে গত বছর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ‘এই দুই পরীক্ষা আবারও নেওয়া হবে’ বলে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয়েছে। বোর্ডের নামে ফেসবুকে ভুয়া পেজ খোলার পাশাপাশি ব্যক্তিগত ফেসবুক আইডি ও গ্রুপ থেকে অপপ্রচার চালানো হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের ওয়েবসাইটে এ ধরনের কোনো বিজ্ঞপ্তি নেই।

বাংলাদেশ আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, পরিপত্রের মাধ্যমে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাবলিক পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে নতুন কারিকুলাম বাস্তবায়নের কাজ চলছে। এতে ওই পরীক্ষা নেওয়ার আর কোনো সুযোগ নেই। সরকারও নতুন কোনো পরিপত্র জারি করেনি। যারা এসব ছড়াচ্ছে সবই গুজব। গুজবে কান না দিতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, চলতি বছরের আসন্ন এসএসসি পরীক্ষার রুটিন ও এইচএসসি সিলেবাস নিয়ে বোর্ড চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে ভুয়া বিজ্ঞপ্তি প্রচার করা হয়। পরীক্ষা নিয়ে ধারাবাহিক গুজব ও অপপ্রচারে জড়িতদের শনাক্ত করতে সংশ্লিষ্ট আইন-প্রয়োগকারী সংস্থা এবং বিটিআরসিকে চিঠি দেওয়ার পাশাপাশি টেলিফোনে বিষয়গুলো সম্পর্কে জানানো হয়েছে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!