• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্কিল-বেইজড পোস্টগ্র্যাজুয়েট কোর্সে ১২ বিষয়ে পড়াশোনার সুযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪, ১২:৪০ পিএম
জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্কিল-বেইজড পোস্টগ্র্যাজুয়েট কোর্সে ১২ বিষয়ে পড়াশোনার সুযোগ
ছবি: সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ এক বছর (দুই সেমিস্টার) মেয়াদি দক্ষতাভিত্তিক পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্সে নির্দিষ্ট বিষয়ে ভর্তির জন্য অনলাইনে দরখাস্ত আহ্বান করেছে। আগ্রহীরা এ কোর্সের জন্য আগামী ২০ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। । এ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। স্নাতক পাস শিক্ষার্থীদের জন্য কার্যকর ও আধুনিক ডিপ্লোমা প্রোগ্রাম চালু করে তাঁদের দক্ষ উদ্যোক্তা, নির্বাহী কিংবা ব্যবস্থাপক হিসেবে তৈরি করাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এক বছর (দুই সেমিস্টার) মেয়াদি স্কিল-বেইজড পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) প্রোগ্রামের (তৃতীয় ব্যাচ) ১২টি বিষয়ে শিক্ষার্থী ভর্তিতে আবেদন আহ্বান করা হয়েছে। ভর্তির প্রাথমিক আবেদন ফি ৫০০ টাকা।

ভর্তির বিষয়সমূহ-
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন দক্ষতাভিত্তিক পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমার (পিজিডি) আওতায় ১২টি বিষয়ে পড়া যাবে। এগুলো হলো ভাষা (ইংরেজি ও আরবি), এন্ট্রাপ্রেনিউরশিপ (শিল্পোদ্যোগ), ডিজিটাল মার্কেটিং, আইসিটি ইন অ্যাকাউন্টিং অ্যান্ড বিজনেস, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, পর্যটন ও ভ্রমণ ব্যবস্থাপনা, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সাইবার নিরাপত্তা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি), ডেটা অ্যানালিটিকস এবং ফার্মিং টেকনোলজি।

অনলাইনে আবেদন করতে পারবেন ২০ এপ্রিল পর্যন্ত। অনলাইনে সোনালী সেবার মাধ্যমে ফি জমা শেষ দিন ২৩ এপ্রিল।

মৌখিক পরীক্ষার তারিখ: ১৯ থেকে ২৬ মে। (সময় সকাল ১০টা)

ভর্তির জন্য মেধা তালিকা প্রকাশ: ৬ জুন ২০২৪

ক্লাস শুরুর তারিখ: ১ জুলাই

দেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তরধারী প্রার্থীরা এসব কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইন গেটওয়ে অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি ২০ এপ্রিলের মধ্যে জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি সংগ্রহ করতে হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে জানা যাবে। ভর্তিসংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করুন- (ফোন-০১৬৮৪২০৫৫৯১, ০১৭২৫১৭২০৩৩, ০১৬৭৩৮৩৬০৯৪)।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!