• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পরীক্ষার দাবিতে ইবির আল-ফিকহ বিভাগে শিক্ষার্থীদের আন্দোলন


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৭:৩৫ পিএম
পরীক্ষার দাবিতে ইবির আল-ফিকহ বিভাগে শিক্ষার্থীদের আন্দোলন

পরীক্ষা স্থগিতের প্রতিবাদে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যায়ের (ইবি) আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের মাস্টার্স ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।  

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে বিভাগের সামনে মাস্টার্স ২য় সেমিস্টারের পরীক্ষা স্থগিতের প্রতিবাদে তারা এ আন্দোলন করেন।

জানা যায়, এর আগে উক্ত বিভাগের পরীক্ষা দুইবার স্থগিতের পর আবারও স্থগিত করে বিভাগীয় পরীক্ষা কমিটির সভাপতি। রোববার বিভাগীয় নোটিশ বোর্ডে পরীক্ষা কমিটির সভাপতি মোহাম্মদ আনোয়ারুল ওহাব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক মাস্টার্স ২য় সেমিস্টারের কয়েকজন শিক্ষার্থী বলেন, “বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের আমাদের সেশনের শিক্ষার্থীরা পরীক্ষা শেষ করে ফেলেছেন। কিন্তু আমাদের এর আগেও দুইবার পরীক্ষার তারিখ মৌখিকভাবে জানানো হলেও আবার লিখিতভাবে তা স্থগিত করা হয়েছে। তাই দ্রুতই পরীক্ষা বাস্তবায়নের জন্য আমরা আন্দোলনে গিয়েছিলাম। স্যাররা আগামীকাল আশানুরূপ সিদ্ধান্ত জানাবেন বলে আশ্বাস দিলে আমরা আন্দোলন স্থগিত করি।”

এ বিষয়ে পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ারুল ওহাব বলেন, “পরীক্ষার ক্ষেত্রে তো কিছু প্যাটার্ন ও অর্ডিন্যান্স এর বাধ্যবাধকতা আছে। একটা হলো রেগুলার, একটা ইম্প্রুভমেন্ট আর একটা হলো সাপ্লিমেন্টারি। আমরা নিজে থেকেই সাপ্লিমেন্টারির জন্য শিক্ষার্থীদের নোটিশ করেছিলাম, কিন্তু শিক্ষার্থীরা ঐ সময় পরীক্ষার আবেদন করেননি। কিন্তু এখন তারা বলছেন যে সাপ্লিমেন্টারি পরীক্ষাগুলো নিতে হবে। এখন যদি সাপ্লিমেন্টারিগুলো নিতে হয় তবে রেগুলার পরীক্ষাগুলো স্থগিত করেই নিতে হবে। এ কারণেই পরীক্ষা স্থগিত করা হয়েছে। আমরা আগামীকাল শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবো তারা যদি সাপ্লিমেন্টারি পরীক্ষা দিতে চায় তবে নেওয়া হবে, আর যদি বলে না ইম্প্রুভমেন্ট দিবো তবে আমরা রেগুলার পরীক্ষাগুলো নিয়ে নিবো।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদ বলেন, “আমি আন্দোলনের বিষয়ে শুনেছি। বিভাগের চেয়ারম্যান জানিয়েছেন মিটিং করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কিন্তু পরীক্ষার তারিখ নির্ধারণ ও স্থগিত করার এখতেয়ার সংশ্লিষ্ট বিভাগের পরীক্ষা কমিটি ও বিভাগীয় সভাপতি মূখ্য ভূমিকা পালন করেন। বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক অফিস আনুষাঙ্গিক বিষয় যেমন খাতা-পত্র, সরবরাহ রেজাল্ট প্রস্তুতকরণ , অনুমোদন এবং সংরক্ষণ করে থাকে।”  

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!