• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইবিতে ঈদের ছুটির আগেই হল বন্ধের ঘোষণা, ক্ষুব্ধ শিক্ষার্থীরা


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৮:৪৫ পিএম
ইবিতে ঈদের ছুটির আগেই হল বন্ধের ঘোষণা, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ঈদুল আজহার ছুটির দুদিন আগেই আবাসিক হলসমূহ বন্ধের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এতে দুশ্চিন্তায় পড়েছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় কার্যক্রম চালু রেখে হল বন্ধ রাখলে শিক্ষার্থীরা কোথায় থাকবেন এ নিয়ে ক্ষুব্ধ তারা।  

সোমবার (১৯ জুন) বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা হল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৪ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একাডেমিক ও দাফতরিক কার্যক্রম। তবে এই ছুটি শুরুর দুইদিন আগেই ২২ জুন থেকে আবাসিক হলগুলো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ওইদিন সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ছুটি আগামী ৫ জুলাই শেষ হলেও ৭ জুলাই সকাল ১০টায় হলসমূহ খুলে দেওয়া হবে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ছুটি শুরুর মাত্র কয়েকদিন আগে এ রকম সিদ্ধান্ত মোটেও সমীচীন নয়। বর্তমানে ঈদের ছুটিতে প্রায় দশদিন পূর্বে টিকেট কাটতে হয়। তাই অনেক শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয় একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ছুটি ধরে ২২ তারিখের পরেও টিকেট কেটেছে। এখন ২২ তারিখ হল বন্ধ হলে অনেকে বিপাকে পড়বে।

খালেদা জিয়া হলের আবাসিক শিক্ষার্থী তানজিলা শোভা বলেন, “টিকেট স্বল্পতার কারণে আমি অনলাইনে দশদিন আগে ২৪ তারিখের টিকেট কেটেছি। কিন্তু বিশ্ববিদ্যালয় ছুটি শুরুর মাত্র চারদিন আগে এমন সিদ্ধান্ত বিব্রতকর। প্রশাসনের এ রকম সিদ্ধান্তে যে সকল শিক্ষার্থীর দূরে বাসা তারা বিপদে পড়বে। আর উত্তরবঙ্গে শুধু রূপসা ও সীমান্ত ট্রেন। বৃহস্পতিবার আবার রূপসা ট্রেন সাপ্তাহিক বন্ধ। যদি ২২ তারিখ হল বন্ধ হয় তবে আমরা হলের মেয়েরা রাত ১টার ট্রেনে কীভাবে স্টেশনে যাবো। আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, “আগামী ২২ জুন সকাল ১০টায় আবাসিক হলসমূহ বন্ধ হবে। এটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রেনের টিকেটের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। দু-একজনের সমস্যা হলে তারা মেসে থাকবে।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!