• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ইবি শিক্ষকদের ৩ দিনের কর্মসূচি শুরু


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৮:৪৭ পিএম
ইবি শিক্ষকদের ৩ দিনের কর্মসূচি শুরু
পূর্ব ঘোষিত অর্ধদিবস কর্মবিরতি শুরু করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। ছবি : প্রতিনিধি

অর্থ মন্ত্রণালয় জারি করা পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে তিন দিনের পূর্ব ঘোষিত অর্ধদিবস কর্মবিরতি শুরু করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমানের নেতৃত্বে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষদ ভবনের নীচ তলায় এ কর্মসূচি শুরু হয়। প্রতিশ্রুতি সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনও তাদের কর্মসূচির অন্যতম দাবি।

অর্ধদিবস কর্মবিরতির পাশাপাশি প্রতিদিন এক ঘণ্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন তারা। বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের ঘোষণা অনুযায়ী, তারা এ কর্মসূচি পালন করবেন। ঈদুল আজহার ছুটির আগেও একই দাবিতে কয়েক দফায় মানববন্ধন ও কর্মবিরতি করেন শিক্ষকরা।

এসময় উপস্থিত বক্তারা বলেন, “অবাক হওয়ার বিষয় যে সরকারের পেনশন স্কিমের এক সচিব না কি আমাদের দাবি সম্পর্কে অবগত নন। তাদের কখন ঘুম ভাঙবে? পয়লা জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচিতে যাওয়ার আগেই একটা সুরাহা হোক। যখন ক্লাস পরীক্ষাসহ সব কিছু বর্জন করা হবে, তার আগে সাংবাদিক সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় করা দরকার। পরিস্থিতি সম্পর্কে তাদের অবগত করা হবে।”

বক্তারা আরও বলেন, “অনেক উচ্চপদস্থ সচিব, মঞ্জুরি কমিশন ও শিক্ষামন্ত্রীসহ আমাদের দাবির বিষয়ে একাত্ম পোষণ করেছেন। কিন্তু কে বা কারা ষড়যন্ত্রে লিপ্ত আমাদের বুঝে আসে না। স্কিম চালু থাকলে আগামীতে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসবে না। আমাদের উচিত শিক্ষক ছাড়াও বিশ্ববিদ্যালয়ের কর্মচারী-কর্মকর্তা ও অনাগত শিক্ষক হবেন, এমন শিক্ষার্থীদেরও অংশগ্রহণ করা। অন্যথায় ‘বলির পাঁঠা’ হবে আমাদের পরবর্তী প্রজন্ম।”

Link copied!