• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যৌন হয়রানির দায়ে ঢাবি অধ্যাপককে সব কার্যক্রম থেকে অব্যাহতি


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ০১:৫৩ পিএম
যৌন হয়রানির দায়ে ঢাবি অধ্যাপককে সব কার্যক্রম থেকে অব্যাহতি
ঢাকা বিশ্ববিদ্যালয়

নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক নুরুল ইসলামকে সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় ‘ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি’র রিপোর্টে যৌন হয়রানির অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় এই আদেশ দেওয়া হয়। বুধবার (৩ জানুয়ারি) নাম প্রকাশে অনিচ্ছুক এক সিন্ডিকেট সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই সিন্ডিকেট সদস্য বলেন, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ওই অধ্যাপকের বিরুদ্ধে এক নারী শিক্ষার্থী যৌন হয়রানি অভিযোগ উঠলে, ১ ডিসেম্বর সিন্ডিকেট সভায় এ বিষয়ে যাচাই-বাছাই করতে ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি গঠন করা হয়। এবং সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির তদন্তে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে এবং কমিটির সুপারিশ অনুযায়ী বিষয়টি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, তিন মাসের মধ্যে সেলকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সেই সঙ্গে অভিযুক্ত অধ্যাপককে একাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম থেকে বিরত থাকার আদেশ দেওয়া হয়েছে।

গত বছরের নভেম্বরে ১১ নভেম্বর ইনস্টিটিউটের এক নারী শিক্ষার্থীকে নিজ কক্ষে ডেকে যৌন হয়রানি করার অভিযোগ ওঠে। পরে গত ২৮ নভেম্বর উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ভুক্তভোগী। তারই এক দিনের মাথায় অভিযুক্ত অধ্যাপকের কক্ষে তালা দিয়ে তার পদত্যাগ দাবিতে রাস্তায় নেমে আসেন ভুক্তভোগীর সহপাঠীরা, পরে শাস্তি দাবি করে উপাচার্য বরাবর স্মারকলিপিও দেন তারা।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!