• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

সাত দফা দাবিতে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ


রাবি প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০৯:২৮ পিএম
সাত দফা দাবিতে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় ৭ দফা দাবিতে চারুকলার সামনে রেললাইনে আগুন ধরিয়ে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেছে শিক্ষার্থীরা।

এর আগে সাত দফা দাবি জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও ঢাকা-রাজশাহী মহাসড়ক ছেড়ে ক্যাম্পাসের ভেতরে প্রবেশ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে অনতিবিলম্বে প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হককে অপসারণ করতে হবে, সকল সাধারণ শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিতকরণ ও আইডি কার্ড ব্যাতীত ক্যাম্পাসে প্রবেশ নিষেধ করতে হবে, হামলাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার ও প্রশাসন বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করতে হবে, শতভাগ আবাসিকতা নিশ্চিত করতে হবে, আহতদের সকল প্রকার চিকিৎসার ব্যয়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহন করতে হবে, সাধারণ শিক্ষার্থীদের ওপর রাবার বুলেট, টিয়ারশেল নিক্ষেপকারী বিজিবি/পুলিশ সদস্যদের চিহ্নিত করে অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় রেলস্টেশন পুনরায় চালু করতে হবে।

বগুড়া থেকে একটি বাসে ক্যাম্পাসে ফিরছিলেন সমাজকর্ম বিভাগের এক শিক্ষার্থী। যাত্রাপথে ভাড়া নিয়ে সুপারভাইজার ও হেলপারের সঙ্গে তার বাগবিতণ্ডা হয়। বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের কাউন্টারে এসে বিষয়টি নিয়ে কথা বললে স্থানীয়দের সঙ্গে কথা-কাটাকাটিতে জড়িয়ে পড়েন। পরে তা সংঘর্ষে রূপ নেয়।

ব্যবসায়ীদের ইট-পাটকেলে অন্তত ২০০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে প্রায় শতাধিক শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। রোববার দিনভর শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। অবরুদ্ধ ছিলেন রাবি উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সদস্যরা।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!