• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

প্রাথমিক-কিন্ডারগার্টেনও শুক্র-শনিবার ছুটি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২২, ০৮:৩৫ পিএম
প্রাথমিক-কিন্ডারগার্টেনও শুক্র-শনিবার ছুটি

সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুল সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহের শুক্র ও শনিবার ছুটি থাকবে।

সোমবার (২২ আগস্ট) অথবা মঙ্গলবার (২৩ আগস্ট) এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম বলেন, “সরকারের সিদ্ধান্ত অনুযায়ী দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন স্কুল দুই দিন বন্ধ থাকবে। সপ্তাহের শুক্র ও শনিবার এ ছুটি কার্যকর করা হবে। অন্যান্য দিন স্কুলে নিয়মিত পাঠদান পরিচালনা করা হবে। এ বিষয়ে সোমবার আমাদের মন্ত্রণালয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ অথবা আগামীকাল মঙ্গলবার নির্দেশনা জারি করা হবে। এটি আগামী সপ্তাহ থেকে কার্যকর করা হবে।”

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটির সিদ্ধান্ত হয়েছে। আগামী ২৪ আগস্ট, বুধবার থেকে এটি কার্যকর হবে। একই সঙ্গে দেশের সরকারি, স্বায়ত্তশাসিত এবং সরকারি অধীনের অফিস চলবে সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত।

সোমবার (২২ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, “কবে থেকে সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর হবে সেটা শিক্ষা মন্ত্রণালয় নির্ধারণ করবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় দ্রুতই প্রজ্ঞাপন দেবে।”

বর্তমানে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কেউ কেউ সপ্তাহে দুদিন ছুটি রাখে। তবে সরকারি সিদ্ধান্ত হলো সাপ্তাহিক ছুটি এক দিন। তাই দেশের সরকারি স্কুল–কলেজগুলোতে সপ্তাহে এক দিন ছুটির নিয়মই মানা হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছর থেকে সাপ্তাহিক ছুটি দুদিন হওয়ার ঘোষণা ছিল। কিন্তু বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এ ছুটি এ মুহূর্তে দুদিন হওয়ার চিন্তাভাবনা হচ্ছে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সম্প্রতি তিনি ঢাকায় এক অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

Link copied!