• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

৫.৬ ডিগ্রিতে কাঁপছে শ্রীমঙ্গল


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩, ০২:৫৬ পিএম
৫.৬ ডিগ্রিতে কাঁপছে শ্রীমঙ্গল

মৌলভীবাজারে মাঘ মাসের শুরু থেকেই জেঁকে বসেছে শীত। জেলার শ্রীমঙ্গল উপজেলায় শুক্রবার (২০ জানুয়ারি) তাপমাত্রা নেমেছে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। এটিই এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান বলেন, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে। এখানে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। শ্রীমঙ্গলে বৃহস্পতিবার ৬ দশমিক ৫ ডিগ্রি ও বুধবার ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

উপজেলার খাইছড়া চা বাগানের শ্রমিক পুষ্প পাইনকা বলেন, “বাগানে সবচেয়ে বেশি ঠান্ডা। রাতের বেলা চা বাগানে ভীষণ শীত পড়ে। আমরা অনেক কষ্ট করে থাকি। বেসরকারিভাবে আমাদের এলাকায় কিছু মানুষ শীতের পোশাক এসেছে। সরকার থেকে দিলে বাকিরাও পেত। চা শ্রমিকেরা শীত থেকে বাঁচতে আগুন পোহাচ্ছেন।”

শ্রীমঙ্গল উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, এ উপজেলায় এমনিতেই অনেক শীত পড়ে। পাহাড়ি এলাকা হওয়ায় প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে। শীতজনিত কষ্ট ও দুর্দশা লাঘবে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কম্বল বরাদ্দ এসেছে।

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, জেলায় মোট ৩৫ হাজার ২৮০ পিস কম্বল বরাদ্দ এসেছে। ইতিমধ্যে কম্বলগুলো জেলার সাত উপজেলার ছিন্নমূল, দিনমজুর ও অসহায় মানুষের মধ্যে বিতরণ করা হয়েছে। আরও কম্বলের চাহিদা পাঠানো হয়েছে।

এর আগে ২০১৩ সালে ১১ জানুয়ারি শ্রীমঙ্গলে ৪ ও ৮ জানুয়ারি ৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। দেশে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৮ সেলসিয়াস রেকর্ড হয়েছিল শ্রীমঙ্গলে ১৯৬৪ সালে।

Link copied!