• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

৫৩ বছর ইমামতি শেষে রাজকীয় বিদায়


পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৭:০৬ পিএম
৫৩ বছর ইমামতি শেষে রাজকীয় বিদায়
জমকালো আয়োজনে ক্বারি শাহার উদ্দীনকে বিদায় দিয়েছেন মুসল্লিরা। ছবি : প্রতিনিধি

রং-বেরঙের ফুল দিয়ে সুসজ্জিত করা হয়েছে প্রাইভেট কার। প্রস্তুত রাখা হয়েছে ফুলের মালা, তৈরি হয়ে এসেছেন মুসল্লিরাও। বিশেষ এ আয়োজনটি পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট বাজার জামে মসজিদের ইমাম ক্বারি শাহার উদ্দীনের (৭৫) জন্য। দীর্ঘ ৫৩ বছর ইমামতি শেষে জমকালো আয়োজনে তাকে বিদায় দিয়েছেন মুসল্লিরা।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জুমার নামাজ শেষে মুসল্লি ও এলাকাবাসী মিলে প্রথমে তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এরপর নগদ ৩০ হাজার টাকাসহ বিভিন্ন উপহারসামগ্রী দিয়ে সুসজ্জিত একটি প্রাইভেট কার উঠিয়ে মোটরসাইকেল বহরের মাধ্যমে তাকে নিজ বাড়ি পৌঁছে দেওয়া হয়।

ক্বারি শাহার উদ্দীন চাকলাহাট ইউনিয়নের কিত্তিনিয়াপাড়া গ্রামের মৃত তফির উদ্দীনের ছেলে।

জানা যায়, শাহার উদ্দীন এলাকার তিনটি মসজিদে ১৮ বছর, এরপর চাকলাহাট চাকলাহাট বাজার জামে মসজিদে ৩৫ বছর ইমামতি করেন। একটানা ৫৩ বছর ইমামতি করে এখন তার বয়স ৭৫ বছর। দীর্ঘদিন ইমামতি শেষে বার্ধক্যের কারণে আজ তিনি অবসর নিলেন। এ জন্য বিশেষ সম্মানে তাকে বিদায় জানান মুসল্লিরা।

এমন বিদায়ী সংবর্ধনা পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন ক্বারি শাহার উদ্দীন। তিনি বলেন, “জীবনের দীর্ঘ সময় যাদের ইমামতি করেছি, তাদের এমন আয়োজনে মুগ্ধ হয়েছি।”

স্থানীয় বাসিন্দা কামরুজ্জামান বুলেট বলেন, “হুজুর আমাদের এলাকার সন্তানদের ইসলাম শিক্ষা দিয়েছেন। আজ হুজুর চলে যাওয়ায় আমরা সবাই কষ্ট পাচ্ছি। বাড়ির মহিলারাও রাস্তার পাশে দাঁড়িয়ে আছেন হুজুরকে এক নজর দেখার জন্য।”

এ বিষয়ে মসজিদটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জফির উদ্দীন বলেন, “আজকের দিনটি আমাদের জন্য বেদনার। কেননা আমরা আমাদের আত্মার আত্মীয়কে বিদায় দিচ্ছি। যিনি দীর্ঘ ৫৩ বছর আমাদের দ্বীনি শিক্ষায় আলোকিত করেছেন। আমরা তার কাছে কৃতজ্ঞ।”

Link copied!