• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ইলেকট্রনিক ডিভাইসযুক্ত পাখি উদ্ধার


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৯:৫৮ পিএম
ইলেকট্রনিক ডিভাইসযুক্ত পাখি উদ্ধার

কক্সবাজারের মহেশখালীর ধলঘাটা থেকে শরীরে ইলেকট্রনিক ডিভাইস লাগানো একটি পাখি উদ্ধার করা হয়েছে। স্থানীয়ভাবে এই পাখিটিকে টুটক পাখি বলা হয়।

সোমবার (২৬ সেপ্টেম্বর) উপজেলার ধলঘাটায় সরকারের চলমান প্রকল্প অর্থনৈতিক অঞ্চলের পন্ডিতের ডেইল নামক এলাকার সুইস গেইটে স্থানীয় এক কিশোর পাখিটি দেখতে পায়।

পাখিটির শরীরের ইলেকট্রনিক ডিভাইস দেখতে পেয়ে ওই কিশোর স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে খবর দেয়। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান কামরুল হাসান পাখিটি উদ্ধার করেন।

এই বিষয়ে ইউপি চেয়ারম্যান কামরুল হাসান জানান, পাখিটি উদ্ধার করে ইউনিয়ন পরিষদের তত্বাবধানে রাখা হয়েছে। পাখির শরীরে একটি ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেছে। এই বিষয়ে মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়াছিন ও বনবিভাগকে জানানো হয়েছে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি একটি ট্রান্সমিটার। এটি কেউ হয়ত পাখির জীবনকাল ও গতিবিধি পর্যবেক্ষণের জন্য সংযুক্ত করতে পারে।

মহেশখালী গোরকঘাটা রেঞ্জ অফিসার আনিসুর রহমান জানান, পাখিটি এখনো চেয়ারম্যানের হেফাজতে রয়েছে। আমাদের টিম সেখানে যাচ্ছে পাখিটি আনার জন্য। আনার পর গোয়েন্দা সংস্থার হাতে দেওয়া হবে। তদন্তের পর বিস্তারিত জানা যাবে।  

Link copied!