• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঝুঁকিতে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৯:৫৫ এএম
ঝুঁকিতে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু

দীর্ঘদিন সংস্কারবিহীন অবস্থায় থাকা রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ‘সিম্বল অব রাঙ্গামাটি’ নামে খ্যাত ঝুলন্ত সেতুটির পাটাতনের কিছু অংশ ভেঙে গেছে, খুলে গেছে নাট বল্টু, জোড়াতালি দিয়ে নাজুক অবস্থায় ব্যবহার করা হচ্ছে সেতুটি।

রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকদের অন্যতম প্রধান আকর্ষণ ৩৩৫ ফুট দৈর্ঘ্যের এই ঝুলন্ত সেতুটি। দৃষ্টিনন্দন এই সেতুটি দেখতে প্রতিদিন রাঙ্গামাটিতে ঘুরতে আসে অসংখ্য পর্যটক। তবে হ্রদ সৃষ্টির এত বছর পেরিয়ে গেলেও এই ঝুলন্ত সেতুটি নিয়ে নেই এখনো কোনো কর্মপরিকল্পনা ও চোখের পড়ার মতো উন্নয়ন। ফলে ঝুলন্ত সেতু দেখে হতাশ হয়ে মুখ ফিরিয়ে নিচ্ছে পর্যটকরা। এই ঝুলন্ত সেতুটিতে প্রবেশ করতে প্রতিজন ২০ টাকা করে টিকিট কেটে সরু একটা সিঁড়ি পার হয়ে দেখা মিলবে এই সেতুটি। সেতুটি পার হয়ে একটু ওপরে উঠলে দেখা যায় শিশুদের বিনোদনের জন্য একটা পার্ক। সেই পার্কের ইট সলিংয়ের রাস্তাটির অবস্থাও খুব নাজুক। কিছু অংশের রাস্তা থেকে ইট সরে গেছে, ধসে গেছে মাটির কিছু অংশ ও পার্কের বিনোদনের অবকাঠামোগুলোও রয়েছে বেশ ঝুঁকিপূর্ণ।

জানা যায়, ১৯৬০ কাপ্তাই বাঁধ সৃষ্টির পর হ্রদকে পর্যটকবান্ধব হিসেবে গড়ে তোলার জন্য নানা পরিকল্পনা হাতে নেয় সরকার। তারই ধারাবাহিকতায় ১৯৮০ সালে দুই পাহাড়ের মাঝে সেতুবন্ধন তৈরি করে যাত্রা শুরু করে পর্যটন করপোরেশন। এরপর থেকে আর কোনো উদ্যোগ বা পরিকল্পনা গ্রহণ করা হয়নি। যার ফলে সেই একটি মাত্র সেতু আর একটি পার্ক নিয়ে চলছে এখানকার পর্যটন ব্যবসা।

তা ছাড়া প্রতিবছর বর্ষা মৌসুমে কাপ্তাই হ্রদের পানি বাড়লে ডুবে যায় সেতুটি। ফলে পর্যটক ও জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে হয় পর্যটন করপোরেশনের।

পর্যটকরা বলছেন, পর্যটন সেতু ও পার্কের যে বেহাল অবস্থা পরিবার-পরিজন নিয়ে ঘুরতে এসে হতাশ তারা। পর্যটনকে ঘিরে আরও অনেক কর্ম পরিকল্পনার উদ্যোগ ও আধুনিকায়ন করা দরকার।

চট্টগ্রামের ফটিকছড়ি থেকে বেড়াতে আসা পর্যটক নালপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদুল আলম বলেন, “রাঙ্গামাটিতে পর্যটনের প্রধান আকর্ষণ হচ্ছে এই ঝুলন্ত সেতুটি। আমি ছোটবেলা থেকে এই ঝুলন্ত সেতুটি দেখে আসছি এখনো সেই অবস্থায় রয়েছে। সেতুটি যে অবস্থায় রয়েছে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই কর্তৃপক্ষের সেতুটি অনতিবিলম্বে সংস্কারের উদ্যোগ নেওয়া উচিত।”

এ বিষয়ে রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বলেন, ঝুলন্ত সেতুর সংস্কার চলছে। আগামী কিছু দিনের মধ্যে সেতুতে পাটাতনসহ যেগুলো পুরাতন তা পরিবর্তন করে নতুন কাঠ লাগানো হবে। তা ছাড়া সেতুর রঙের কাজও করা হবে। তবে এত দিন বিভিন্ন কাজ থাকার কারণে বিলম্বিত হয়েছে।

Link copied!