• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

তীব্র তাপদাহ: নলকূপে উঠছে না পানি


কুষ্টিয়া প্রতিনিধি
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৭:২৭ পিএম
তীব্র তাপদাহ: নলকূপে উঠছে না পানি

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার প্রায় ৪০ ভাগ অগভীর নলকূপে উঠছে না পানি। শুষ্ক মৌসুমে তীব্র তাপদাহের কারণে পানির স্তর নিচে নেমে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় গ্রামের অধিকাংশ মানুষ পড়েছেন চরম ভোগান্তিতে।

এদিকে নলকূপে পানি সঙ্কটের পাশাপাশি অনেক এলাকায় আর্সেনিকের প্রাদুর্ভাবও দেখা দিয়েছে। বিকল্প না থাকায় আর্সেনিকযুক্ত পানিই পান করতে হচ্ছে অনেক পরিবারকে। সংশ্লিষ্টদের ধারণা, শুকনো মৌসুমে ভূ-গর্ভের পানির স্তর নেমে যাওয়ায় আর্সেনিকের মাত্রা বেড়েছে।

উপজেলা জনস্বাস্থ্য বিভাগের তথ্যমতে, এখানকার প্রায় শতভাগ মানুষই ভূ-গর্ভের পানির ওপর নির্ভরশীল। সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান না থাকলেও ধারণা করা হচ্ছে দৌলতপুর উপজেলায় প্রায় ৫০ হাজার অগভীর ও প্রায় সাড়ে ছয় হাজার গভীর নলকূপ রয়েছে।

এলাকাবাসী জানান, প্রতি বছর শুকনো মৌসুমে নলকূপ দিয়ে স্বাভাবিকের তুলনায় কিছুটা কম পানি ওঠে। কিন্তু এ বছর কোনো কোনো নলকূপে একেবারেই পানি উঠছে না। সাধারণ মোটর (সাব-মার্সিবল ব্যতীত) দিয়ে যারা পানি উত্তোলন করেন তাদের অবস্থা আরও খারাপ।

উপজেলার শালিমপুর গ্রামের আল আমিন রিন্টু বলেন, “টিউবওয়েলের সঙ্গে মোটর লাগিয়ে পানি উত্তোলন করছি।  পাইপে পানি ধরে রাখা যাচ্ছে না। মোটর চালু করার পর দুই-তিন মিনিট পানি ওঠে, এরপর আর ওঠে না। ১০ থেকে ১৫ মিনিট চেষ্টার পর সামান্য কিছু পানি ওঠে।”

বাগোয়ান গ্রামের বাসিন্দা আকরাম হোসেন জানান, তাদের গ্রামের বেশ কয়েকটি টিউবওয়েলের পানিতে আর্সেনিক ধরা পড়েছে। কিন্তু গ্রামের মানুষ সচেতন না হওয়ায় ওই পানিই পান করছেন।

খাস মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনোয়ার কবির মিন্টু জানান, পানি সঙ্কটের পাশাপাশি তার ইউনিয়নে আর্সেনিকের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিষয়টি উপজেলা সমন্বয় কমিটির সভায় তুলে ধরা হয়েছে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের উপসহকারী প্রকৌশলী খাদিমুল ইসলাম বলেন, “শুষ্ক মৌসুমে পানির স্তর কিছুটা নিচে চলে যাওয়ায় এ সমস্যা তৈরি হয়েছে। বর্ষা শুরু হলে নলকূপগুলো আবার স্বাভাবিক হয়ে যাবে। এছাড়া পানি পরীক্ষার মাধ্যমে আর্সেনিকযুক্ত নলকূপগুলোতে চিহ্নিত করে সেসব নলকূপের পানি পান না করার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে।”  

এ বিষয়ে দৌলতপুর উপজেলা কর্মকর্তা ওবাইদুল্লাহ বলেন, “এ বিষয়টি নিয়ে মাঠপর্যায়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” 

Link copied!