• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

প্রতিটি জেলায় হবে মেডিকেল কলেজ: স্বাস্থ্যমন্ত্রী


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩, ০৩:৫৪ পিএম
প্রতিটি জেলায় হবে মেডিকেল কলেজ: স্বাস্থ্যমন্ত্রী

দেশের প্রতিটি জেলায় মেডিকেল কলেজ তৈরি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে এক মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, “একটা সময় দেশে মাত্র ৮টি মেডিকেল কলেজ ছিল। কিন্তু বর্তমানে সরকারিভাবেই ৩৭টি মেডিকেল কলেজ রয়েছে। বেসরকারিভাবে ৭০টি মেডিকেল কলেজ ছাড়াও অনেক ইনস্টিটিউট হয়েছে। দেশের ৮টি বিভাগের মধ্যে ৫টি বিভাগেই মেডিকেল বিশ্ববিদ্যালয় রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইছেন বিভাগীয় পর্যায়ে বিশ্ববিদ্যালয় এবং জেলা পর্যায়ে মেডিকেল কলেজ তৈরি করতে। এটাই শেখ হাসিনা সরকারের প্রতিশ্রুতি।”

দেশে করোনার ভ্যাকসিনগ্রহীতার হার ৯৮ শতাংশ জানিয়ে মন্ত্রী বলেন, “করোনাকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রমাণ করেছেন বাংলাদেশ বিশ্বের একটি রোল মডেল। আমেরিকায় করোনার ভ্যাকসিনগ্রহীতার হার মাত্র ৫০ শতাংশ। সেদিক থেকে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। করোনা মহামারিতে ভারতে ৫ লাখ, আমেরিকায় ১০ লাখ মানুষ মৃত্যুবরণ করেছেন। আমরা হয়তো কেউ চাইনি আমাদের দেশের মানুষ মৃত্যুবরণ করুক। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিলেন বলে বাংলাদেশে জনসংখ্যা বেশি থাকার পরেও মৃত্যুর সংখ্যা মাত্র ২৯ হাজার। কারণ, বর্তমান প্রধানমন্ত্রী দেশের জনগণকে সেবা দিয়ে মন জয় করতে চান।”

বিদেশ থেকে বাংলাদেশে মানুষ চিকিৎসা নিতে আসবে, এমন আশাবাদ ব্যক্ত করে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা করেছেন বাংলাদেশের একটি মানুষও যেন বিদেশে গিয়ে চিকিৎসা না নেন। আমরা আশা করছি সেদিন বেশি দূরে নয়, যেদিন বাইরের দেশের মানুষ চিকিৎসা নিতে বাংলাদেশে আসবে।”

Link copied!