• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরের আলু যাচ্ছে মালয়েশিয়ায়


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ০৯:১২ এএম
দিনাজপুরের আলু যাচ্ছে মালয়েশিয়ায়

শস্যভান্ডারখ্যাত দিনাজপুর জেলায় সব ধরনের ফসলের উৎপাদন ভালো হয়ে থাকে। দেশের মোট খাদ্য চাহিদার সিংহভাগ জোগান দিয়ে থাকে উত্তরের এই জনপদ। এবার শুধু দেশেই নয়, বিদেশের চাহিদা মেটাতেও অংশ নিয়েছে এই জেলা। এ জেলার উৎপাদিত আলু রপ্তানি হচ্ছে সুদূর মালয়েশিয়ায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলাটিতে আলু আবাদ হয়েছে ২ হাজার ২৬০ হেক্টর জমিতে। এই জমিতে হেক্টর প্রতি উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে গড়ে ২২ মেট্রিক টন। সব মিলিয়ে মোট উৎপাদন লক্ষ্যমাত্রা প্রায় ৫০ হাজার মেট্রিক টন। যার মধ্যে ১০ হাজার মেট্রিক টন আলু বিদেশে রপ্তানি হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরটির কর্মকর্তা বলছেন, মালয়েশিয়ায় রপ্তানি হওয়া এসব আলুর মধ্যে রয়েছে সাগিতা, গ্রানুলা, সানসাইন, কুমরিকা, সেভেন জাতের। যার কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। দপ্তরটির সহযোগিতায় এই কার্যক্রমে অংশ নিয়েছেন প্রায় শতাধিক কৃষক।

হোসেনপুর গ্রামের কৃষক আব্দুল আলী বলেন, “আমরা অত্যন্ত খুশি। কারণ বিদেশে সরাসরি চলে যাচ্ছে আমাদের উৎপাদিত আলু। আলুর দামও মোটামুটি ভালো পাচ্ছি। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪ থেকে ১৫ টাকা দরে। এমন বাজার থাকলে মোটামুটি ভালো লাভ হবে।”

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় বলেন, চলতি বছর আবহাওয়া আলুর জন্য অত্যন্ত অনুকূলে ছিল। তাই গত বছরের তুলনায় এ বছর আলুর উৎপাদনও ভালো হয়েছে। তাছাড়া এই উপজেলার আলু চাষের জন্য উপযোগী মাটি রয়েছে। আলু রপ্তানিতে কৃষি বিভাগ রপ্তানিকারকদের সঙ্গে কৃষকদের যোগসূত্র স্থাপন করে কাজ করে যাচ্ছে। 

Link copied!