• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

মোংলায় ভিড়ল বিদ্যুৎকেন্দ্রের কয়লাবাহী জাহাজ


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৪:১০ পিএম
মোংলায় ভিড়ল বিদ্যুৎকেন্দ্রের কয়লাবাহী জাহাজ
রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রতিটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করতে দিনে পাঁচ হাজার টন কয়লার প্রয়োজন হয়

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ৫৪ হাজার ৩০০ টন কয়লা নিয়ে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি আরভিকা নামক একটি বাণিজ্যিক জাহাজ বাগেরহাটের মোংলা বন্দরে ভিড়েছে।

বুধবার (২৯ নভেম্বর) ভোর ৪টায় বন্দরের হাড় হারবাড়িয়া এলাকায় নোঙর করে জাহাজটি। জাহাজটির শিপিং এজেন্ট টগি শিপিংয়ের অপারেশন ম্যানেজার ইমাম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

ইমাম হোসেন জানান, ১৮ নভেম্বর ইন্দোনেশিয়া থেকে এমভি আরভিকা জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। ভোরে বন্দরের হারবাড়িয়া এলাকায় নোঙর করার পর সকাল থেকে কয়লা খালাস কাজ শুরু করা হয়েছে। ওই কয়লা লাইটারযোগে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নেওয়া হবে।

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করতে দিনে পাঁচ হাজার টন কয়লার প্রয়োজন হয়। সে হিসেবে নিয়মিত কয়লা আসবে এবং বিদ্যুৎ উৎপাদন অব্যাহত থাকবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

এর আগে ২০২২ সালের ১৭ ডিসেম্বর এই বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে যায়। এরপর কয়েক দফা বন্ধ হলেও বর্তমানে কেন্দ্রটির ২টি ইউনিট চালু রয়েছে। দুই ইউনিট মিলে এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট।

Link copied!