• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ফরিদপুরে একদিনে ৭২ ডেঙ্গু রোগী হাসপাতালে


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৭:০০ পিএম
ফরিদপুরে একদিনে ৭২ ডেঙ্গু রোগী হাসপাতালে

সারা দেশের মতো ফরিদপুরেও হু হু করে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৫০ জন রোগী। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ফরিদপুরে নতুন করে ৭২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

এদিকে এডিস মশার লার্ভা নিধনে ফরিদপুর পৌরসভা থেকে ওষুধ স্প্রে করা হচ্ছে। পৌরসভার কাউন্সিলরদের জনগণকে সচেতন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। মাইকিং ও লিফলেট প্রচারের মাধ্যমে জনগণের উদ্দেশে কয়েকদিন ধরে সচেতনতামূলক পরামর্শ প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া মশা নিধনে ফগার মেশিন ব্যবহার করা হচ্ছে।

চিকিৎসকরা জানিয়েছেন, ডেঙ্গু মশাবাহিত ও ভাইরাস জনিত রোগ। সারা দেশেই এখন ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়ছে। এতে অবশ্যই সচেতনতার বিকল্প নেই। বাড়ির আশপাশে জমে থাকা পানি অপসারণ, মশারি টানিয়ে ঘুমানোসহ বিভিন্ন দিকে অবশ্যই সচেতন হতে হবে।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জেলায় এখন পর্যন্ত ৪৫৭ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৩০৭ জন। এছাড়া জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৫০ জন রোগী। আক্রান্তদের মধ্যে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর সংখ্যা বেশি। তবে ফরিদপুরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস বলেন, এডিস মশার লার্ভা নিধনে ফরিদপুর পৌরসভা থেকে ওষুধ স্প্রে করা হচ্ছে। পৌরসভার কাউন্সিলরদের জনগণকে সচেতন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। মাইকিং ও লিফলেট প্রচারের মাধ্যমে জনগণের উদ্দেশে কয়েকদিন ধরে সচেতনতামূলক পরামর্শ প্রচারণা করা হচ্ছে। এছাড়া মশা নিধনে ফগার মেশিন ব্যবহার করা হচ্ছে।

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. এনামুল হক জানান, বৃহস্পতিবার (২০ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ৪০ জন নতুন রোগী এসেছে। এখন সর্বমোট ৮৪ জন ডেঙ্গু রোগী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

তিনি বলেন, “আমরা আপাতত জেনারেল ওয়ার্ডগুলোতে রোগীদের চিকিৎসা দিচ্ছি। তবে, ডেঙ্গু রোগীর সংখ্যা এভাবে বাড়তে থাকলে তাদের জন্য পৃথক ওয়ার্ড করার চিন্তাভাবনা করা হবে।”

ফরিদপুরের সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান বলেন,  “ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি মানুষের ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন ও জমানো পানি পরিষ্কার রাখতে হবে। যাতে করে ডেঙ্গু বিস্তার করতে না পারে। প্রয়োজনে রাতে ঘুমের সময় কয়েল কিংবা মশারি টানিয়ে ঘুমাতে হবে। এছাড়া জেলায় ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি।”

সিভিল সার্জন আরও জানান, এ বছরের জানুয়ারি থেকে ২০ জুলাই পর্যন্ত ফরিদপুরে ৪৫৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়। তাদের মধ্যে বিভিন্ন হাসপাতালে বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ১৫০ জন।

Link copied!