• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুরে ৬ মাসে ১৫ হত্যা


শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৭:৩৭ পিএম
শরীয়তপুরে ৬ মাসে ১৫ হত্যা
মতবিনিময় সভায় পুলিশ সুপার মো. মাহবুবুল আলম। ছবি : প্রতিনিধি

শরীয়তপুরে গত ৬ মাসে ১৫টি হত্যাসহ একাধিক ডাকাতি, ছিনতাই ও চুরির ঘটনা ঘটেছে। এর মধ্যে আলোচিত নিবিড় হত্যাসহ ১১টি হত্যা, ৩টি ডাকাতি, ৬টি ছিনতাই, ৬৬টি চুরি ও অন্যান্য আরও কিছু মামলার রহস্য উদঘাটন করেছে পুলিশ।

বুধবার (৭ জানুয়ারি) দুপুরে পুলিশ সুপার মো. মাহবুবুল আলম গত বছরের জুলাই মাস থেকে এ বছরের জানুয়ারি মাস পর্যন্ত জেলার সার্বিক আইনশৃঙ্খলার পরিস্থিতি তুলে ধরে এসব তথ্য জানান।

জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরতে পুলিশ সুপার মো. মাহবুবুল আলম জেলায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে এই মতবিনিময় সভার আয়োজন করেন।

পুলিশ জানায়, জেলায় গত ৬ মাসে আলোচিত শিশু নিবিড় হত্যাসহ ১৫টি হত্যা মামলা হয়েছে। এর মধ্যে নিবিড় হত্যা, মিতু হত্যা, শুভ হত্যা, জিয়াসমিন হত্যা, হোসনে আরা হত্যা, আলাউদ্দিন হত্যাসহ ১১টি হত্যা মামলার রহস্য উদঘাটন করে প্রতিবেদন দাখিল করেছে পুলিশ। বাকি হত্যাগুলোর মধ্যে হিজড়া আবুল মৃধা হত্যাসহ ৪ টি হত্যা মামলার তদন্ত চলমান রয়েছে।

মাহবুবুল আলম শরীয়তপুরের পুলিশ সুপার হিসেবে যোগদানের পর জেলা শহরের পালং মডেল থানার সামনে বিজলী ক্যাবল শো-রুমসহ দুইটি বাড়িতে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। এসব ঘটনায় করা মামলার রহস্য উদঘাটনসহ ১৩জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়া ডাকাতির কাজে ব্যবহৃত একটি গাড়ি, ছেনদা, সেলাই রেঞ্চ, ছোড়া জব্দসহ ডাকাতি করা নগদ ২৪ হাজার ২০০ টাকা উদ্ধার করা হয়।

ব্যাংকের বুথ থেকে টাকা, গাড়ি থেকে মাছ ও গরু ছিনতাইসহ জেলায় গত ৬ মাসে ৬টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় করা মামলার রহস্য উদঘাটন করে এখনো তদন্ত করছে পুলিশ। তবে গরু ছিনতাইয়ের মামলার চুড়ান্ত রিপোর্ট আদালতে দাখিল করেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী এই বাহিনী।

দেশ থেকে সিঁধেল চুরির ঘটনা অনেকটা কমে গেলেও শরীয়তপুরে গত ৬ মাসে ২২টি সিঁধেল চুরিসহ ৭৫টি চুরির ঘটনা ঘটেছে। এর মধ্যে ১৭টি সিঁধেল চুরিসহ ৬৬টি মামলার রহস্য উদঘাটন করেছে পুলিশ।

পুলিশ আরও জানায়, শরীয়তপুর জেলার নদী ও সড়ক পথে মাদক কারবারিরা মাদক পরিবহনের সময় প্রায়ই পুলিশের কাছে ধরা পড়েন। গত ৬ মাসে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩৮টি মামলায় ৩০৩ জনকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ। এছাড়া পুলিশ ৬৭ বোতল ফেনসিডিল, ৩ দশমিক ৮০ গ্রাম হেরোইন, ৪৭ দশমিক ৬ কেজি গাজা ও ১৬ হাজার ১৫৭ পিস ইয়াবা জব্দ করেছে। যার আনুমানিক বাজারমূল্য ৫৭ লাখ ৮২ হাজার ৯৫৫ টাকা।

শরীয়তপুরের সড়কে বের হলেই যে কারও চোখ আটকাবে অপ্রাপ্তবয়স্ক কিশোরদের মোটরসাইকেল চালানোর দিকে। অপ্রাপ্তবয়স্ক এসব কিশোররা প্রায়ই দুর্ঘটনার শিকার হয়ে প্রাণ হারায়। সড়কে লাইসেন্সবিহীন মোটরসাইকেল নিয়ন্ত্রণে আনতে গত ৬ মাসে ট্রাফিক পুলিশ ৩ হাজার ৭৫৫টি প্রশিকিউশন দিয়ে ১ কোটি ৮ লাখ ৫৭ হাজার ৫৭৭ টাকা জরিমানা আদায় করেছে। এছাড়া বিভিন্ন থানায় ১ হাজার ১৪৮টি মোবাইল ফোন হারানোর ঘটনায় ১ হাজার ১৪৭টি সাধারণ ডায়েরির ভিত্তিতে মোবাইল উদ্ধার হয়েছে মাত্র ২৪৬টি। আদালতের নির্দেশে ৩ হাজার ৪৩৫টি গ্রেপ্তারি পরোয়ানা তামিল করেছে পুলিশ।

সাংবাদিকদের সামনে এসব তথ্য উপস্থাপনের পর পুলিশ সুপার মো. মাহবুবুল আলম বলেন, “শরীয়তপুরের জাজিরাসহ অন্যান্য চরাঞ্চলে প্রতিনিয়ত বোমা, ককটেল বিস্ফোরণসহ দাঙ্গা-হাঙ্গামার ঘটনা ঘটত। পুলিশ সুপার হিসেবে যোগদানের পর এসব সম্পূর্ণরূপে প্রতিহত করতে না পারলেও শতকরা ৭৫ ভাগ নিয়ন্ত্রণে আনতে পেরেছি। খুন, ধর্ষণ, ডাকাতিসহ আইনশৃঙ্খলা ভঙ্গকারী যে কোনো অপরাধীকে আইনের আওতায় আনতে শরীয়তপুরের রাজনৈতিক সচেতন নেতা, সুশীল সমাজ ও সাংবাদিকদের সহযোগিতা পেয়েছে পুলিশ। বিগত ৬ মাসের যে চিত্র আপনারা দেখলেন, তা আগামী ৬ মাসে আরও নিয়ন্ত্রণে নিয়ে আনতে পারবে জেলা পুলিশ।”

মতবিনিময় সভায় শরীয়তপুর প্রেসক্লাবের সভাপতি অনল কুমার দে, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রতিনিধি এস এম মজিবুর রহমান, প্রথম আলোর প্রতিনিধি সত্যজিৎ ঘোষসহ প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Link copied!