• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

ঢলের পানি অস্থায়ী : পররাষ্ট্রমন্ত্রী


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৬:৩০ পিএম
ঢলের পানি অস্থায়ী : পররাষ্ট্রমন্ত্রী

ঢলের পানি বেশি দিন থাকে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সিলেটে বন্যা পরিস্থিতি দেখতে বুধবার (১৮ মে) নগরের চালিবন্দর এলাকার রামকৃষ্ণ বালিকা উচ্চবিদ্যালয় এবং মিরাবাজার এলাকার কিশোরী মোহন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্র পরিদর্শন ও ত্রাণ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ছেলেবেলা থেকে এমনটি দেখেছেন উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, “শহরের পুকুর ও দিঘিগুলো ভরাট হয়ে যাওয়ায় জলাবদ্ধতা বেড়েছে। এ সমস্যা সমাধানে সিলেটঘেঁষা সুরমা ও কুশিয়ারা নদী ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শুষ্ক মৌসুমে কাজগুলো করা হবে।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সিলেটে এই মৌসুমে সব সময়ই ঢল নামে। পানি বেশি দিন থাকে না। ঢলের পানি নেমে যাবে। আমাদের ছেলেবেলা থেকে এমনটি দেখেছি।”

নগরের অভ্যন্তরে বিভিন্ন মাঠ, খাল ও পুকুর ভরাট এবং দখল হয়ে যাওয়ায় পানির ধারণক্ষমতা কমে গিয়ে পানি নামতে পারছে না বলে তিনি মনে করেন।

এ কে আব্দুল মোমেন বলেন, “সিলেটকে বলা হতো দিঘির শহর। কিন্তু এখন সব পুকুর-দিঘি ভরাট করে বড় বড় বিল্ডিং করা হয়েছে। হাওরগুলো ভরাট করে ফেলেছি। এ জন্য সব নাগরিককে সচেতন থাকতে হবে। খাল, পুকুর ভরাট করা যাবে না।”

বন্যাদুর্গত এলাকা পরিদর্শনকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব কামরুল হাসান, সিলেট মহানগর পুলিশ কমিশনার নিশারুল আরিফ, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায়চৌধুরী, জেলা প্রশাসক মজিবর রহমান, সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন।

Link copied!