• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ রক্ষায় ১০ টাকায় গাছ


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৩:৩৬ পিএম
পরিবেশ রক্ষায় ১০ টাকায় গাছ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে টাঙ্গাইলে ১০ টাকায় গাছ বিক্রির উদ্যোগ নিয়েছে ‘শিশুদের জন্য ফাউন্ডেশন’ ও ‘যুবদের জন্য ফাউন্ডেশন’ নামের দুটি স্বেচ্ছাসেবী সংগঠন।

রোরবার (৪ জুন) দুপুরে শহরের নিরালা মোড় শহীদ মিনার চত্ত্বরে শতাধিক বৃক্ষপ্রেমী ১০ টাকায় গাছ কিনেছেন।

সেগুন, আকাশমনি, আমলকি, হরতকি, বহেরা, বাসক, শতমূলী, কাঁঠাল, পেয়ারা, জলপাই, কদবেল, আতা, চালতা, লটকন, ড্রাগন ফলসহ ২৪ প্রজাতির দেড় শতাধিক গাছ ১০ টাকা করে বিক্রি করা হয়েছে।

পরিবেশ রক্ষায় সবাইকে উদ্বুদ্ধ করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

১০ টাকায় গাছ কিনতে পেরে উচ্ছ্বাসিত শিক্ষার্থী জান্নাতুর রহমান বলেন, “আমি পেয়ারা গাছ কিনেছি। এত কম দামে গাছ পাবো ভাবিনি।”

গৃহিনী রোকেয়া সুলতানা বলেন, “মাত্র একটি গাছ কিনতে পেরেছি। আরও কেনার ইচ্ছা ছিল কিন্তু আয়োজকরা জানিয়েছেন একজন একটির বেশি কিনতে পারবেন না।” 
শিক্ষার্থী রাইয়ান সম্রাট বলেন, “ড্রাগন ফল গাছ মাত্র ১০ টাকায় কিনতে পেরেছি এমন আয়োজন নিয়মিত হওয়া উচিত।” 

সংগঠনের উপদেষ্টা সাম্য রহমান বলেন, “আমরা যে পরিমাণ গাছ কাটছি তার অর্ধেক গাছও রোপণ হচ্ছে না। মানুষের মাঝে পরিবেশ সচেতনতা বাড়াতে আমাদের এ আয়োজন। পরবর্তীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বল্পমূল্যে গাছ বিক্রির উদ্যোগ নেওয়া হবে।”

১০ টাকায় গাছ কর্মসূচির উদ্যোক্তা মুঈদ হাসান তড়িৎ বলেন, “এ আয়োজনে দেড় শতাধিক ফলজ, বনজ ও ঔষধি গাছ মাত্র ১০ টাকায় বিক্রি করা হয়েছে। প্লাস্টিক দূষণ রোধ ও পরিবেশ রক্ষায় বেশি বেশি গাছ রোপণে সবাইকে আগ্রহী করতেই আমাদের এ উদ্যোগ।”

এ কর্মসূচিতে সংগঠনের কোষাধ্যক্ষ মির্জা তৌহিদুল ইসলাম সুলভ, সমন্বয়কারী রাদিত আহমেদ, সামি খান, আহসান খান মিলন, রকিবুল রায়হান, সামিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!