• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

নারী ব্যাটার সাদারল্যান্ডের নতুন বিশ্বরেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১২:৩০ পিএম
নারী ব্যাটার সাদারল্যান্ডের নতুন বিশ্বরেকর্ড
ডাবল সেঞ্চুরি উদযাপন অ্যানাবেল সাদারল্যান্ডের। ছবি: সংগৃহীত

নারীদের ক্রিকেটে নতুন বিশ্বরেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড। দ্রুততম ব্যাটার হিসাবে টেস্টে দুশো রান করলেন তিনি। পার্থে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একমাত্র টেস্ট খেলছে অস্ট্রেলিয়া। সেখানেই এই রেকর্ড গড়েছেন সাদারল্যান্ড। 

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৪৮ বলে দ্বিশতরান করেন সাদারল্যান্ড। আগের রেকর্ড ছিল কারেন রল্টনের। অস্ট্রেলিয়ার সেই সাবেক ক্রিকেটার ২০০১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০৬ বলে দ্বিশতরান করেছিলেন। কিন্তু নিয়মিত টি-টোয়েন্টি ক্রিকেটে খেলা সাদারল্যান্ড তার থেকেও ৫৮টি বল কম খেলে দ্বিশতরান করেছেন।

পাশাপাশি, ভারতের সাবেক নারী অধিনায়ক মিতালি রাজের পর সবচেয়ে কম বয়সে টেস্টে দ্বিশতরান করলেন সাদারল্যান্ড। ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯ বছর ২৫৪ দিন বয়সে দ্বিশতরান করেছিলেন মিতালি। সাদারল্যান্ড ২২ বছর ১২৬ দিন বয়সে দ্বিশতরান করলেন।

শেষ পর্যন্ত ২৫৬ বলে ২১০ রান করে আউট হন সাদারল্যান্ড। তার ইনিংসের সৌজন্যে ৯ উইকেটে ৫৭৫ রানে ডিক্লেয়ার করে অস্ট্রেলিয়া। মেয়েদের টেস্ট ক্রিকেটে এটাই সবচেয়ে বেশি দলগত রান।

অস্ট্রেলিয়ার হয়ে নারীদের টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রান এলিস পেরির। ২০১৭ সালে তিনি অপরাজিত ২১৩ রান করেছিলেন। সেই রেকর্ডের খুব কাছে এসেও আটকে গেলেন সাদারল্যান্ড। ৬ নম্বরে ব্যাট করতে নেমে প্রথম ৩৫ বলে ৭ রান করেন সাদারল্যান্ড। তার পর আগ্রাসী ক্রিকেট খেলেন। তার ইনিংসে রয়েছে ২৭টি চার এবং ২টি ছয়।
 

Link copied!