• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

চাঁদের উইকেটকে স্পিন সহায়ক বললেন ওয়াসিম জাফর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ০৪:০৪ পিএম
চাঁদের উইকেটকে স্পিন সহায়ক বললেন ওয়াসিম জাফর
ছবি: সংগৃহীত

নতুন ইতিহাস রচনা করল ভারত। চাঁদে মহাকাশযান অবতরণকারী চতুর্থ দেশ হিসেবে নাম লিখিয়েছে ভারত। এদিন ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। ভারতের এই বিশেষ অর্জনে বাকিদের মতো দেশটির ক্রিকেটাঙ্গনেও বয়ে যাচ্ছে আনন্দের সুবাতাস। সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, চীনের পর ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটিতে নিরাপদে মহাকাশযান অবতরণ করিয়েছে।

কাল তাই চন্দ্রযান-৩ সফলভাবে অবতরণ করতেই গোটা ভারত উৎসবে মাতে। আনন্দের ঢেউ বয়ে যায় ক্রিকেটমহলেও। একে একে সামাজিক যোগাযোগমাধ্যম শুভেচ্ছাবার্তায় ভরে ওঠে। 

ভারতীয় ক্রিকেট-‘ঈশ্বর’ শচীন টেন্ডুলকার ইসরোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে চন্দ্রযান দলকে অভিন্দন জানিয়ে লেখেন, “ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) ভারতের সেরা বিষয়গুলোর প্রতিনিধিত্ব করে। বিনয়ী ও পরিশ্রমী এই নারী-পুরুষরা, হাতে হাত মিলিয়ে চ্যালেঞ্জ জয় করে ভারতের পতাকাকে আরও মর্যাদায় আসীন করে। ভারতের আজ উদ্‌যাপনের দিন ও চন্দ্রযান দলকে অভিনন্দন জানানোর দিন।”

ভারতের এই প্রজন্মের সেরা ক্রিকেটার বিরাট কোহলি, অধিনায়ক রোহিত শর্মাও চন্দ্রযান দলকে অভিনন্দন জানিয়েছেন।

সাবেকদের মধ্যে অভিনন্দন জানানোর দলে আছেন ওয়াসিম জাফরও। এক টুইটে চন্দ্রপৃষ্ঠকে ক্রিকেটের মাঠ বানিয়ে বনে গেলেন উইকেট বিশেষজ্ঞ।

চাঁদের পৃষ্ঠের একটা ছবি শেয়ার করে সেটিকে স্পিন বোলিং উইকেট বলেই ঘোষণা দিয়েছেন জাফর। এরপর সাজিয়েছেন দল। তার একাদশে স্পিন উইকেট বিবেচনায় নিয়ে তিন স্পিনার, এক পেসার ও এক অলরাউন্ডার নিয়ে দল সাজানোর পরামর্শ দিয়েছেন। শুধু তা-ই নয়, চাঁদে টস জিতলে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়ার পক্ষেই মত তার। কারণ, সময়ের সঙ্গে এই উইকেট আরও বোলিং সহায়ক হয়ে উঠবে বলে মনে করেন জাফর।

তিনি বলেন, ‍‍`এটি অবশ্যই আগে ব্যাট করার মতো উইকেট। আমি অবশ্যই তিন স্পিনার, একজন পরিপূর্ণ পেসার ও একজন অলরাউন্ডার নিয়ে দল সাজাতাম।

তার এই টুইট নিয়ে চলছে বেশ আলোচনা। ক্রিকেটপ্রেমী ভারতীয়দের কৌতূহল জাগিয়ে দিয়েছেন তিনি এই টুইট করে।

Link copied!