• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১০ শা’বান ১৪৪৫

জাপানকে বিদায় করে নারী বিশ্বকাপের সেমিতে সুইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৮:১৯ পিএম
জাপানকে বিদায় করে নারী বিশ্বকাপের সেমিতে সুইডেন
ছবি: সংগৃহীত

নারী ফুটবল বিশ্বকাপে জাপানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে সুইডেন। শুক্রবার (১১ আগস্ট) নিউজিল্যান্ডের ইডেন পার্কে ২-১ গোলের জয় পেয়েছে দলটি।

ফিফা র‌্যঙ্কিংয়ে ৩ নম্বরে থাকা সুইডেন তাদের থেকে ৮ ধাপ পিঁছিয়ে থাকা দল জাপানের বিপক্ষে কোয়াটার ফাইনালে মুখোমুখি হয়। এদিন অকল্যান্ডের ইডেন পার্কে ফিফা র‌্যঙ্কিংয়ে এশিয়ার দলটা পিঁছিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে ছিল সমানে সমান। ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল এশিয়ার দলটাই তাদের পায়ে বল ছিল ৫১ শতাংশ। তবে  প্রথমার্ধে আধিপত্য বজায় রেখে খেলতে থাকে সুইডিশরা।

ম্যাচের ৩২ মিনিটে অ্যামান্ডা ইলেস্টেড গোল করে সুইডেনকে এগিয়ে দেন। এই গোলে ইউরোপের দলটা ১-০ গোলের লিড নিয়ে এগিয়ে যায়। এশিয়ার পাওয়ার হাউজ ম্যাচে সমতায় ফেরার চেষ্টা করেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি। এতেই এক গোলে পিঁছিয়ে থেকে বিরতিতে যেতে হয় জাপানকে।

বিরতি থেকে ফিরেই ৫১ মিনিটে সুইডেন ২-০ গোলের লিড নেয়। এবার স্পট কিক থেকে দলকে এগিয়ে দেন ফিলিপা অ্যাঞ্জেলডাল। ম্যাচে ২-০ গোলে ২০১১ সালের চ্যাম্পিয়ানরা পিঁছিয়ে গিয়ে কিছুটা চাপে পড়ে যায়। তাদের সামনে সুইডেনের ডিফেন্সের ভুলে ৭৬ মিনিটে গোলের ব্যবধান কমানোর সুযোগ আসে। কিন্তু পেনাল্টি থেকেও গোল করতে ব্যর্থ হন জাপানের রিকো উয়েকি।

এরপর ম্যাচের ৮৭ মিনিটে হোনোকা হায়াশির গোলে ব্যবধান কমায় এশিয়ার দলটা। তারপরও এক গোলে পিঁছিয়ে ছিল জাপান। শেষ পর্যন্ত ম্যাচে আর গোলের দেখা না পেলে ২-১ গোলের ব্যবধানে হার নিয়ে বিশ্বকাপ মিশন শেষ করতে হয় এশিয়ান জায়ান্টদের।

এই জয়ে সুইডেন শেষ চারে পৌঁছে গিয়েছে। তাদের সেমিফাইনালে প্রতিপক্ষ স্পেন। আগামী ১৫ আগস্ট সেমিতে মাঠে নামবে তারা। 
 

Link copied!