• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

পেলেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ নেইমারের সামনে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৯:৩০ পিএম
পেলেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ নেইমারের সামনে
ছবি: সংগৃহীত

২০২৬ বিশ্বকাপ বাছাই পর্ব খেলতে শনিবার (৯ সেপ্টেম্বর) ব্রাজিল মাঠে নামবে বলিভিয়ার বিপক্ষে। এই ম্যাচের আগে নেইমার ব্রাজিল দলের হয়ে এক অনন্য রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন। শনিবারের ম্যাচে নেইমার আর একটি গোল করতে পারলেই ছাড়িয়ে যাবেন কিংবদন্তি ফুটবলার পেলেকে। বনে যাবেন ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

শনিবার বাংলাদেশ সময় সকাল পৌঁনে ৭ টায় ব্রাজিল আতিথ্য দিবে বলিভিয়াকে। এই ম্যাচে মাঠে নামার আগে নেইমার ব্রাজিলের জার্সিতে ১২৪ ম্যাচে ৭৭ গোল করে পেলের পাশে বসে আছেন। এই কিংবদন্তি এতো দিন দেশটির সর্বোচ্চ গোল দাতার রেকর্ড নিজের করে রেখেছেন। এবার সেই রেকর্ড ভেঙে সাবেক বার্সা ফরোয়ার্ডের সামনে সুযোগ থাকছে নতুন রেকর্ড গড়ার। ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের মালিক পেলে। তিনি ৯২ ম্যাচ খেলে করেছেন ৭৭ গোল। পেলের সমান নেইমার ৭৭ গোল করে এই তালিকায় আছেন দ্বিতীয় স্থানে। এই আল হিলাল ফুটবলার ব্রাজিল কিংবদন্তিকে ছুঁতে খেলেছেন ১২৪ ম্যাচ। ৯৯ ম্যাচে ৬২ গোল করে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন রোনালদো।

ব্রাজিল পরিসংখ্যানে যোজন যোজন এগিয়ে থেকে মাঠে নামছেন বলিভিয়ার বিপক্ষে। ১৯৩০ সালে প্রথম ব্রাজিলের মুখোমুখি হয় বলিভিয়া। প্রথম দেখায় জয় পায় সেলেসাওরা। এরপর টানা ৬ ম্যাচে জয় তুলে নিয়েছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বলিভিয়া ১৯৬৩ সালে প্রথম জয়ের মুখ দেখে। দুই দল এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ৩২ ম্যাচে। নেইমারদের ২৩ জয়ের বিপরীতে বলিভিয়ার জয় মাত্র ৫ ম্যাচে। বাকি ৪ ম্যাচ ড্র হয়েছে। এই দুই দলের মধ্যে সবচেয়ে বড় ব্যবধানে জয়টি ব্রাজিলের। তাদের ৮-০ গোলের ব্যবধানে জয় আছে। বলিভিয়ার সবচেয়ে বড় ব্যবধানে জয়টি ৩-১ গোলের।

Link copied!