• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

নেই সাকিব-মুশফিক, ফিরলেন তামিম-সৌম্য-রিয়াদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৩:৩৯ পিএম
নেই সাকিব-মুশফিক, ফিরলেন তামিম-সৌম্য-রিয়াদ
বাংলাদেশী ক্রিকেটার সোহান, রিয়াদ, সৌম্য, তামিম। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলতে বৃহস্পতিবার (২১ সেপ্টেস্বর) মাঠে নেমেছে বাংলাদেশ। এই ম্যাচে টাইগারদের একাদশে বড় পরিবর্তন এসেছে। কিউইদের বিপক্ষে বাংলাদেশের চার ক্রিকেটারের প্রত্যাবর্তন হয়েছে। তারা সবাই দীর্ঘদিন পর ওয়ানডে ফর্মেটে জাতীয় দলের জার্সি গায়ে তুলেছেন। এ তালিকায় আছেন ইনজুরি থেকে ফিরা ওপেনার তামিম ইকবাল। এ ছাড়া একদশে আছেন দীর্ঘদিন দল থেকে বাইরে থাকা সৌম্য সরকার, নুরুল হাসান সোহান ও মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশ দল বড় চমক নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছেন। বিশ্বকাপের আগে টানা খেলার ক্লান্তি ও ইনজুরির কথা মাথায় রেখে বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রামে দেয় বিসিবি। সেই তালিকায় আছেন দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস।

তামিম ইকবাল জাতীয় দলে ফিরছেন এই সিরিজ দিয়ে। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শেষবার মাঠে নেমেছিলেন তিনি। ওই ম্যাচের পর অবসরের ঘোষণা দেন। পরে অবসর ভেঙে ফিরে এলেও ওয়ানডে অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেন। এরপর পিঠের চোটের জন্য অস্ত্রোপচার করালে এশিয়া কাপের স্কোয়াড থেকে ছিটকে যান।

এই সিরিজে দর্শকদের বাড়তি নজর থাকবে মাহমুদউল্লাহ রিয়াদের ওপরে। কারণ, চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে খেলানোর পর তাকে বিশ্রামের নামে দল থেকে বাদ দেয় বিসিবি। এরপর থেকেই তাকে ঘিরে হতে থাকে আলোচনা সমালোচনা। রিয়াদকে দলে ফেরাতে ভক্তরা মানববন্ধন পর্যন্ত করেছে। বাংলাদেশ দলের ৭ নম্বর পজিশন নিয়ে সবথেকে বড় সমস্যা সেই পজিশনেই রিয়াদ খেলতেন। তাই দর্শকদের চাওয়া তাকে আবারও ফিনিশারের জায়গাতে ফিরিয়ে আনা হোক দলে।

অভিজ্ঞ তামিম, রিয়াদের পরে দীর্ঘদিন পর ওয়ানডে দলে ফিরেছেন সোহান। ৪৩২ দিন পর আবারও এই উইকেটকিপার ব্যাটার জাতীয় দলের জার্সিতে ফিরেছেন। সোহানের থেকেও সৌমের ওয়ানডে দলের দরজা বন্ধ হয়েছে অনেক দিন আগে। এই বাঁ হাতি অলরাউন্ডারে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে শেষ ম্যাচ খেলেছে ৯০৯ দিন আগে। সৌম্য ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়।

এই ক্রিকেটারের অভিষেক হওয়ার পর তাকে ছাড়া আইসিসির বৈশ্বিক আসরে থেলতে যায়নি বাংলাদেশ। এবারও তাই হতে যাচ্ছে খুব সম্ভবত কারণ আর ওয়ানডে বিশ্বকাপের বাকি মাত্র ১৪ দিন এর আগেই সৌম্য জাতীয় দলের রাডারের নিচে চলে এসেছেন। আবার এটাও গুঞ্জন আছে টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহের প্রিয় ছাত্র এই বাঁ হাতি অলরাউন্ডার। সৌম্য যদি এই সিরিজে অলরাউন্ড পারফরম্যান্স করতে পারেন তাহলে তার বিশ্বকাপ খেলা অনেকটাই নিশ্চিত। 

Link copied!