• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
বিপিএল

গ্যালারি ফাঁকা, প্রচারণার অভাবকে দায়ী করছেন দর্শকরা


সৌরভ কুমার দাস, চট্টগ্রাম থেকে
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩, ০৭:১৩ পিএম
গ্যালারি ফাঁকা, প্রচারণার অভাবকে দায়ী করছেন দর্শকরা
ছবি: সৌরভ কুমার দাস

 মাঠে নামার জন্য তখন প্রস্তুত হচ্ছিল সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ম্যাচের আগে মাঠের চারপাশে বক্সে নানা ধরণের গান বাজছে। দর্শকরা প্রিয় দল, খেলোয়াড়ের নাম ধরে চিৎকার করছেন। গ্যালারিতে গিয়ে তখন কোনো দর্শকের সঙ্গে কথা বলা বড্ড মুশকিল।

একদিকে বক্সের সাউন্ড অন্যদিকে দর্শকদের উন্মাদনা। অগত্যা ম্যাচ শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হলো। উদ্দেশ্য ছিল, গ্যালারিতে দর্শকের সংখ্যা কম কেন, সেটা দর্শকদের কাছেই জানতে চাওয়া।

তবে প্রথম দর্শককে এই প্রশ্ন করতেই যেন আকাশ থেকে পড়ার মতো উত্তর আসলো। তিনি পাল্টা প্রশ্ন করলেন, বিপিএল হচ্ছে জানে কয়জন?

ক্রিকেট নিয়ে বাংলাদেশিদের উন্মাদনার যেন শেষ নেই। জাতীয় দলের ম্যাচ হোক বা বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ম্যাচ, গ্যালারিতে তিল ধারণে ঠাঁই থাকে না। অথচ চলতি বিপিএলে গ্যালারির বেশিরভাগ অংশই থাকছে ফাঁকা।

এর কারণ কি? সেটা জানার চেষ্টা করেছে সংবাদ প্রকাশ। আর তার জন্য মাঠে দর্শকদের বেঁছে নেওয়া হয়েছে। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল কেন গ্যালারি ফাঁকা থাকছে।

মামুন হোসেন নামের এক দর্শক বলেন, বিপিএলের জন্য পর্যাপ্ত প্রচারণা চালানো হয়নি। এছাড়া উদ্বোধনী অনুষ্টান না করায়ও আক্ষেপ করেন তিনি। আইপিএলে যে প্রচারণা চালানো হয় সেটা বিপিএলে করলে দর্শক হতো বলে মনে করেন তিনি।

সাকিব শেখ নামের আরেক দর্শক বলেন, চট্টগ্রামে যে বিপিএল হচ্ছে সেটা কি আদৌ শহরের সবাই জানে! কেউ না জানলে দর্শক হবে কিভাবে বলে পাল্টা প্রশ্ন ছুড়েন তিনি।

সাধারণত বাংলাদেশে কোনো ম্যাচ হলে দুই-তিন দিন আগে থেকে টিকিটের চাহিদা শুরু হয়। ম্যাচের দিন অনেকে বাধ্য হয়ে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি টাকা দিয়েও টিকিট কিনে খেলা দেখতে আসেন।

অথচ চট্টগ্রামে বিপিএলের ম্যাচ চলাকালীনও ইচ্ছা করলে টিকিট কিনতে পারছেন দর্শকরা। সেলিম হোসেন নামের এক দর্শক জানান, তিনি জানতেন না সাগরিকায় বিপিএল হচ্ছে।

এই এলাকায় ব্যক্তিগত কাজে এসে তিনি জানতে পারেন বিপিএলের কথা। তখন ব্যক্তিগত কাজ সেরে সহজেই টিকিট কিনে গ্যালারিতে আসেন খেলা দেখার জন্য।

এছাড়া কয়েকজন দর্শক বলছেন, বিপিএল তাদের চাহিদা মেটাতে পারছে না। এই টুর্নামেন্ট আয়োজনে আরও গোছানো পরিকল্পনা থাকা উচিত বলে মনে করেন তারা।

বিপিএলের নানা বিতর্ক আর অগোছালো আয়োজনের জন্য মানুষ দেখতে আগ্রহী হচ্ছে না বলে মনে করেন আশিক নামের আরেক দর্শক। তার মতে বাংলাদেশে ক্রিকেট ম্যাচ হচ্ছে আর গ্যালারি ফাঁকা- এটা বিরল দৃশ্য।

তবে কি মানুষ ক্রিকেটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে, এমন প্রশ্নের উত্তরে নাবিল নামের এক দর্শক বলেন সেটা কখনোই হবে না। মানসম্মত আয়োজন করলে দর্শক আবারও মাঠমুখি হবে বলে মনে করেন তিনি।

Link copied!