• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘ভালো ক্রিকেট খেলিনি বলেই জয়টা এতদিন আসেনি’


পার্থ প্রতীম রায় ও সৌরভ কুমার দাস
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০৫:২৯ পিএম
‘ভালো ক্রিকেট খেলিনি বলেই জয়টা এতদিন আসেনি’
ছবি- সংবাদ প্রকাশ

দীর্ঘ ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় জয় তুলে নিয়েছে বাংলাদেশ দল। দীর্ঘদিন পর এমন এক জয় উজ্জ্বীবিত করেছে সাকিব আল হাসানের দলকে। জয় পাওয়ার এই ম্যাচেও বাংলাদেশের কিছু পরিকল্পনা নিয়ে হচ্ছে সমালোচনা। বিষয়টি সাধারণ সমর্থকদের নজর এড়ালেও, এড়ায়নি ক্রিকেট বোদ্ধাদের।

দীর্ঘদিন পর পাওয়া জয় আর বাংলাদেশ দলের সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে সংবাদ প্রকাশের দুই ক্রীড়া প্রতিবেদক পার্থ প্রতীম রায় ও সৌরভ কুমার দাসের সাথে কথা বলেছেন জাতীয় দলের সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিম।

সংবাদ প্রকাশ: দীর্ঘদিন পর বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে জয় পেল। দীর্ঘদিন পর পাওয়া এই জয়ের গুরুত্বটা…

জাভেদ ওমর: যে কোনো জয়ই সবসময় গুরুত্বপূর্ণ। সেটা আপনি যত বছর পরই জিতেন… কিন্তু এই ১৫ বছরের বিরতিতে টি-টোয়েন্টিতে আমরা ভালো ক্রিকেট খেলিনি। এটা হচ্ছে চিন্তার বিষয়। আমরা হয়তো এই জয়টা আরও আগে পেতে পারতাম, কিন্তু ভালো ক্রিকেট খেলিনি বলেই জয়টা এতদিন আসেনি।

কিছু ম্যাচ আছে যেখানে ভাগ্য আমাদের পক্ষে ছিল না- যেমন, নিদাহাস ট্রফি। মানুষ ওগুলো মেনে নিয়েছে। কিন্তু আমরা মোটেও ভালো ক্রিকেট খেলিনি, বিষয়টা স্বস্তির নয়।

বিশ্বকাপের আগেও আমরা স্বস্তিতে ছিলাম না, তবে বিশ্বকাপের প্রথম ম্যাচে যখন আমরা জিতলাম সেটা হয়তো অনেকেই স্বাভাবিকভাবে নিবে। কিন্তু উইন ইজ গুড নোট, কনফিডেন্স দিবে। নেদারল্যান্ডের বিপক্ষে এই জয়টা বিশ্বকাপে সাহায্য করবে।

সংবাদ প্রকাশ: দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টিতে ভালো না করায় বেশ চাপে ছিল বাংলাদেশ। নেদারল্যান্ডসের বিপক্ষে পাওয়া এই জয় দলের চাপ কমালো কি-না?

জাভেদ ওমর: আন্তর্জাতিক ক্রিকেটে আপনাকে সবসময় চাপ নিতে হবে। এখানে প্রেশার রিলিজ বলে কোনো কথা হয় না। শচীন টেন্ডুলকার হোক বা বিরাট কোহলি বা শেন ওয়ার্ন হোক প্রেশার নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে হবে।

সংবাদ প্রকাশ: বিশ্বকাপের আগে দলে পরিবর্তনের এতো কারণ কী হতে পারে?

জাভেদ ওমর: কোচ বদল, নতুন দল বা ওপেনিংয়ে এতো পরিবর্তন এই কারণেই ওরা চাপ নিতে পারে নাই। এছাড়া মাঠের বাইরে যারা কাজ করে তারাও একই ভাবে চাপ নিতে পারেনি। তারই বহিপ্রকাশ দলে তে পরিবর্তন।

সংবাদ প্রকাশ: মুশফিক-রিয়াদ বিশ্বকাপ দলে নেই। মুশফিক বিদায় জানিয়েছেন আর রিয়াদ বাদ পড়েছেন। তাদের জায়গায় হুট করেই বিশ্বকাপের আগে দলে পরিবর্তন আসলো…

জাভেদ ওমর: যখন আপনি একটা খেলোয়াড়ের উপর এত বছর ধরে বিনিয়োগ করেছেন… রিয়াদ আর মুশফিকের মতো খেলোয়াড় যারা এত বছর সার্ভিস দিয়েছে বিশ্বকাপের আগে তাদের জায়গায় আমি নিচ্ছি যারা কোনো পারফর্মেন্সই করেনি। যদি সাম্প্রতিক পরিসংখ্যান দেখা হয়, তাহলে তারা মুশিফক-রিয়াদের চেয়ে এতো এরা পারফর্মার বা বেটার খেলোয়াড় না। এটা যদি আরও এক দেড় বছর আগে পরিকল্পনা করতো তাহলে আমার মনে হয় দলের জন্য ভালো হতো। যারা এসেছে এবং যারা বাদ পড়েছে সবার জন্যই ভালো হতো।

সংবাদ প্রকাশ: নেদারল্যান্ডস ম্যাচে বাংলাদেশ একাদশে একজন বোলার কম হয়েছে কি-না?

জাভেদ ওমর: কালকে (রোববার) যদি আপনি পাকিস্তানের খেলা দেখেন, ওদের মূল বোলার গুরুত্বপূর্ণ সময়ে রান দিয়েছে। সেটা আফ্রিদি বা রউফ যেই হোক। আমি সবসময় বিশ্বাস করি টি-টোয়েন্টিতে আপনাকে রান করতেই হবে। তবে আপনাকে ম্যাচ বাঁচাতে হলে দুইটা বোলার এমন লাগবে যারা ১৬০-৭০ করলে আটকাতে পারবে। মূল বোলারও রান দিতে পারে, তবে তখন আপনার একটা এক্সকিউজ থাকতে পারে মূল বোলার মার খেয়েছে।

অতগুলো ব্যাটার নিয়ে নেগেটিভ চিন্তা না করাই ভালো। ভালো করলেও সাতজন লাগবে না ছয়জন থেকেই ভালো করবে। মূল বোলার নিয়েই খেলার উচিত। তারপরও যারা মোটামুটি বোলিং করে তারা ভালো করলে চার ওভার করাতে পারে।

সংবাদ প্রকাশ: হাসান মাহমুদ-তাসকিন আহমেদদের উত্থানে মোস্তাফিজুর রহমানের দলে জায়গা পাওয়া নিয়ে কোনো শঙ্কা তৈরি হচ্ছে কি-না?

জাভেদ ওমর: পেশাদার ক্রিকেটারদের কোনো শঙ্কা নেই। যে ধারাবাহিকভাবে পারফর্ম করবে সে খেলবে। যতই বড় খেলোয়াড় হোক পঞ্চাশ গড় ও ১৩০ স্ট্রাইক রেট থাকলেও বিরাট কোহলির দলে জায়গা নিয়েও কিন্তু কথা উঠেছে। ফর্মে না থাকলে এগুলো আপনাকে শুনতে হবে। তখনই আপনি ভালো খেলোয়াড় হবে যখন পেশারের মধ্য ভালো করবেন।

সংবাদ প্রকাশ: বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে আপনার আশা কী?

জাভেদ ওমর: আমি সবসময় বড় স্বপ্ন দেখতে পছন্দ করি। বাংলাদেশকে নিয়ে আমি অবশ্যই ভালো স্বপ্ন দেখি। বিশ্বাকাপের আগে বাংলাদেশের পারফর্মেন্স সন্তোষজনক ছিল না আমি চাই এটা যেহেতু বড় ইভেন্ট নেদারল্যান্ডসকে হারিয়েছি। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে জয় পায় এবং বড় যে কোনো দুইটা দলকে যেন হারাতে পারি। আমার মনে হয় যে অবস্থায় বিশ্বকাপ খেলতে গেছি এটা হলে সেটা অর্জন হবে।

Link copied!