• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

নেইমারদের ব্রাজিলের কোচ হচ্ছেন গার্দিওলা!


মাসুম আব্দুল্লাহ
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৫:৪৬ পিএম
নেইমারদের ব্রাজিলের কোচ হচ্ছেন গার্দিওলা!
ছবি সংগৃহীত

নিঃসন্দেহে ক্লাব ফুটবলের অন্যতম সেরা কোচ পেপ গার্দিওলা। কোচিং ক্যারিয়ারে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা, জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের পর এখন থিতু হয়ে আছেন ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটিতে। ক্লাব ফুটবলের কিংবদন্তি এই কোচের জাতীয় দলের কোচিং করানোর অভিজ্ঞতা নেই। তাতে কি, খোদ লাতিন আমেরিকার দেশ ব্রাজিল সেই গার্দিওলার কাছে প্রস্তাব নিয়ে গেছে কোচিং করানোর জন্য। খবর স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কার। 

অবশ্য বেশ কিছুদিন আগেই গার্দিওলা জানিয়েছিলেন, "ম্যানসিটি ছেড়ে যাওয়ার পর ব্রাজিল-আর্জেন্টিনার মতো লাতিন ফুটবলের কোনো পরাশক্তিকে কোচিং করাতে চান। আর তাই আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপের পরই তিতের উত্তরসূরি হিসেবে গার্দিওলাকে চাইছে ব্রাজিল। 

ব্রাজিলের বর্তমান কোচ তিতে কাতার বিশ্বকাপে নিজেদের হেক্সা মিশন শেষেই দায়িত্ব থেকে সরে যাবেন বলে নিজেই জানিয়েছিলেন। ফলে ৬০ বছর বয়সী এই কোচের বদলি হিসেবে গার্দিওলাকে প্রথম চয়েজের মধ্যে রেখেছে ব্রাজিল। 

বর্তমানে নেইমার-সিলভাদের ব্রাজিল দল নিজেদের ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জেতার জন্য মরিয়া হয়ে আছে। তবে ব্রাজিল ফুটবল ফেডারেশন ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়টি মাথায় নিয়ে গার্দিওলাকে সেই ভবিষ্যতেরই অংশ করতে চাইছে। 

মার্কা জানাচ্ছে, "ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশনের সদস্যরা তিতের উত্তরসূরিকে ব্রাজিলের বাইরে থেকে আনার বিষয়ে সম্মত হয়েছেন। যার ফলে গুঞ্জনটা গার্দিওলাকে নিয়েই হচ্ছে বেশি।" 

তবে অনেকে এটাকে গুঞ্জন হিসেবে নিলেও বিষয়টি গুঞ্জনের পর্যায়ে নেই বলেও জানিয়েছে স্পেনের গণমাধ্যমটি। মার্কার ভাষ্যমতে, "বর্তমানে ম্যানসিটির বস গার্দিওলার ভাই ও এজেন্ট পেরের সঙ্গে যোগাযোগ করেছে ব্রাজিল। অন্তত ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত গার্দিওলাকে চাইছে তারা।" 

শুধু নিয়োগ নয়, গার্দিওলার সম্ভাব্য আয়ের বিষয়টিও জানিয়েছে মার্কা। তারা বলছে, "গার্দিওলা সেখানে প্রতি বছর সব ধরনের আয়কর দেওয়ার পর আয় করবেন ১২০ কোটি টাকার সমপরিমাণ অর্থ। তবে এ অর্থ ইংলিশ ক্লাব ম্যানসিটিতে গার্দিওলার আয়ের চেয়ে অনেক কম। সিটিতে সাবেক বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ কোচ আয় করেন ৩২০ কোটি টাকার সমপরিমাণ অর্থ।  

তবে এই অর্থেই গার্দিওলা ব্রাজিলের কোচ হতে রাজি হয়ে যাবেন বলে আশা ব্রাজিল ফুটবলের। তাদের আশা, আগামী ২০২৩ সালের গ্রীষ্মে সিটির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার পরই তাদের সঙ্গে যোগ দেবেন গার্দিওলা। 

এর সঙ্গে অবশ্য একটা প্রশ্নও উঠে আসছে, গার্দিওলা যদি শেষমেশ ব্রাজিলের কোচ হতে সম্মতই হন, তাহলে তিনি কোচ হবেন কখন? আগামী ২০২৩ এর গ্রীষ্মে সিটির সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর? নাকি বিশ্বকাপের পরপরই? তবে এ সব প্রশ্নের উত্তর পেতে হলে অপেক্ষা করতে হবে আরও কয়েক মাস।

Link copied!