• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের সূচি চূড়ান্ত


মাসুম আব্দুল্লাহ
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২২, ০১:০২ পিএম
অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের সূচি চূড়ান্ত
ছবি সংগৃহীত

দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে পূর্ণাঙ্গ কোনো সিরিজ খেলতে যাচ্ছে অস্ট্রেলিয়া। সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের এই সফর নিশ্চিত করেছে। সফরে তিনটি করে ওয়ানডে ও টেস্ট এবং একটি টি-টোয়েন্টি খেলবে দুদল। তবে এক মাসের এই সিরিজের জন্য হুমকিতে পড়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) 

পাকিস্তানের সঙ্গে পূর্নাঙ্গ সিরিজ খেলতে ২৭ ফেব্রুয়ারি চার্টার ফ্লাইটে ইসলামাবাদে পৌঁছাবেন অজিরা। এরপর একদিন রুম আইসোলেশনে থেকে পরেরদিন থেকে রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে অনুশীলন করবে তারা। সিরিজের শেষ ম্যাচ খেলা হবে আগামী ৫ এপ্রিল। যার ফলে ভারতের মাটিতে সর্বোচ্চ ৬ তারিখে পৌঁছাতে পারেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। ৪-৫ ম্যাচে তাদের না-ও পেতে পারে আইপিএল দলগুলো।

আইপিএল সূত্র ধরে ক্রিকবাজ জানাচ্ছে, খেলোয়াড়দেরকে পাঁচ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন মানতে হবে। যার মানে দাঁড়াচ্ছে, অন্তত ১১ এপ্রিল পর্যন্ত তাদের থাকতে হবে নির্বাসনে। এক ফ্র্যাঞ্চাইজির কর্তা জানিয়েছেন, ‘এটা অনেক দেরি হয়ে যায়। আমাদের দেখতে হবে এই সফরে কোন খেলোয়াড়কে নেওয়া হয়েছে।’

ক্রিকেট অস্ট্রেলিয়া এখনো এই সফরের সদস্যদের নাম জানায়নি। আগামী সপ্তাহে পাকিস্তান সফরের স্কোয়াড ঘোষণা করবে তারা। ২০১৯ সালের অ্যাশেজ সিরিজের পর এটিই তাদের প্রথম বিদেশের মাটিতে টেস্ট সিরিজ হতে চলেছে।

তবে ধারণা করা যাচ্ছে, প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, মিচেল মার্শ, জশ হেইজেলউডদের মতো সব ফরম্যাটের খেলোয়াড়দের সবাই থাকবেন এই দলে।  

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি বলেছেন, 'এটি একটি ঐতিহাসিক উপলক্ষ্য এবং খেলাটির বৈশ্বিক উন্নতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। পিসিবি এবং দুই দেশের সরকারকে ধন্যবাদ জানাতে চাই যে তারা দীর্ঘ ২৪ বছর পরের এই সফরটি নিশ্চিত করেছে।'

কোন কোন খেলোয়াড় কতদিন থাকবেন দলের সঙ্গে, পূর্ণ মৌসুম থাকতে পারবেন কি-না, এ নিয়ে এখনো কোনো বার্তা দলগুলোকে দেয়নি বিসিসিআই। ধারণা করা হচ্ছে আগামী ১২ ও ১৩ এপ্রিল মেগা অকশনের আগেই ফ্র্যাঞ্চাইজিগুলো এই তালিকা হাতে পাবে। 

শুধু এখানেই শেষ নয়। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের ক্রিকেটারদের পূর্ণ সময় পাওয়া নিয়েও আছে শঙ্কা। জুনের ২ তারিখ থেকে শুরু মাঠে গড়াবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ ফলে খেলোয়াড়রা কতদিন থাকবেন তা পড়ে গেছে ধোঁয়াশায়।

তবে ইংলিশ ক্রিকেট বোর্ড এই টেস্ট সিরিজে কেবল টেস্ট বিশেষজ্ঞদেরই ডাকতে চাইলেন। সে সময় দক্ষিণ আফ্রিকাও বাংলাদেশের বিপক্ষে খেলবে একটি হোম সিরিজ খেলবে। যা শেষ হবে ১১ এপ্রিল। সঙ্গে ভারত যাত্রা, কোয়ারেন্টাইন মিলিয়ে বড় তা গিয়ে ঠেকবে আগামী ১৬ এপ্রিলে।

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের সূচি-

প্রথম টেস্ট - ৪ মার্চ, রাওয়ালপিন্ডি
দ্বিতীয় টেস্ট - ১২ মার্চ, করাচি
তৃতীয় টেস্ট - ২১ মার্চ, লাহোর

প্রথম ওয়ানডে - ২৯ মার্চ, রাওয়ালপিন্ডি
দ্বিতীয় ওয়ানডে - ৩১ মার্চ, রাওয়ালপিন্ডি
তৃতীয় ওয়ানডে - ২ এপ্রিল, রাওয়ালপিন্ডি

একমাত্র টি২০ - ৫ এপ্রিল, রাওয়ালপিন্ডি
 

Link copied!