• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১০ শা’বান ১৪৪৫

কোচিং প্যানেলে পরিবর্তন আনছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৪:১১ পিএম
কোচিং প্যানেলে পরিবর্তন আনছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড
ছবি: সংগৃহীত

সামনে একাধিক সফর। তার পরে রয়েছে বিশ্বকাপ। ফলে দায়িত্বও বেশি। বাধ্য হয়ে কোচেদের চাপ কমাতে নিউজ়িল্যান্ড কিছু প্রাক্তন ক্রিকেটারকে স্বল্প সময়ের জন্যে কোচ হিসাবে নিয়োগ করেছে দেশটির ক্রিকেট বোর্ড। তার মধ্যে রয়েছেন স্টিফেন ফ্লেমিং, ইয়ান বেল, লুক রঙ্কি, সাকলাইন মুশতাকরা।

নিউজিল্যান্ডের ভাগ্য খারাপই বলা যায়। ২০১৫ ও ২০১৯ সালে টানা দুই বার বিশ্বকাপের ফাইনালে উঠেও দলটিকে থামতে হয় রানারআপের স্বান্তনাসূচক মেডেল নিয়েই। এবার শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ব্ল্যাক ক্যাপসরা। তবে, বিশ্বকাপ শুরু আগে একাধিক ওয়ানডে ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। ইংল্যান্ড ও বাংলাদেশের সঙ্গে খেলবে সিরিজ গুলো।

শুধু সিরিজ আয়োজনের মধ্যে সীমাবদ্ধ নয় নিউজিল্যান্ড বোর্ড। পরিবর্তন করছেন কোচিং প্যানেলেও। প্রতিটি সিরিজ ভিত্তিক আলাদা কোচও নিয়োগ দিয়েছে সংস্থাটি। খেলোয়াড়দের বিশেষ কিছু দিকে উন্নতির জন্য আলাদা করে কোচ নিয়োগের এই পরিকল্পনা তাদের।

কোচিং প্যানেলে যুক্ত হওয়া ফ্লেমিং এবং ফস্টার দুজনের প্রোফাইলই বেশ উন্নত বলা চলে। দুজনেই যুক্ত ছিলেন আইপিএল ফ্র্যাঞ্চাইজের হয়ে। বিশ্বের সবচেয়ে বড় এই টি-টোয়েন্টি লিগে চেন্নাই সুপার কিংসকে ৫বার শিরোপা এনে দিয়েছেন ফ্লেমিং। ভারতের কন্ডিশনে তার কোচিং অভিজ্ঞতা থাকায় বলা যায় বিশ্বকাপে ভালোই সুবিধা পাবে তারা। সেই অভিজ্ঞতায় কাজে লাগাবে নিউজিল্যান্ড।

আইপিএলে অভিজ্ঞতা আছে এমন আরও এক কোচ জেমস ফস্টারও যুক্ত হবেন কিউইদের কোচিং প্যানেলে। ইংল্যান্ডে ওয়ানডে সিরিজে ও ভারতে বিশ্বকাপে সহকারী কোচ হিসেবে কাজ করবেন তিনি। এছাড়া ইংল্যান্ড সফরে দলটির সহকারী কোচ হিসেবে যুক্ত হবেন ইয়ান বেল। বিশ্বকাপে অবশ্য থাকবেন না তিনি।

বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। এই সিরিজে দলটির প্রধান কোচ গ্যারি স্টেডকে বিশ্রামে রাখা হবে। তার স্থলাভিষিক্ত হবেন ব্যাটিং কোচ লুক রনকি। 

আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত কিউই কোচদের দায়িত্ব:

আরব আমিরাতের সাথে টি-টোয়েন্টি- (১২-২১ আগস্ট) গ্যারি স্টিড, লুক রঙ্কি, শেন জার্গেনসন

ইংল্যান্ডের সাথে টি-টোয়েন্টি- (আগস্ট ৩০-৫ সেপ্টেম্বর) গ্যারি স্টিড, লুক রঙ্কি, শেন জার্গেনসন, ইয়ান বেল

ইংল্যান্ডের সাথে ওডিআই- (৮-১৫ সেপ্টেম্বর) গ্যারি স্টিড, শেন জার্গেনসন, ইয়ান বেল, জেমস ফোস্টার/ স্টিফেন ফ্লেমিং

বাংলাদেশের সাথে ওডিআই- (২১-২৬ সেপ্টেম্বর) লুক রঙ্কি, শেন জার্গেনসন, ইয়ান বেল

ক্রিকেট বিশ্বকাপ ২৩- (অক্টোবর/নভেম্বর) গ্যারি স্টিড, লুক রঙ্কি, শেন জার্গেনসন, জেমস ফোস্টার

বাংলাদেশের সাথে টেস্ট- (২৮ নভেম্বর-১০ ডিসেম্বর) লুক রঙ্কি, সাকলায়েন মুশতাক (বোলিং কোচ)

Link copied!